শনিবার, ১ মে, ২০২১

বাউল গান রচনায় পঞ্চ শাহ্ - এর কৃতিত্ব আলোচনা করো ।

 

বাউল গান রচনায় পঞ্চ শাহ্ - এর কৃতিত্ব আলোচনা করো প্রশ্নোত্তর baul ganer poncho saah obodan alochona koro Bangla honours answer



                      প্রশ্নের মান - ৫/৬


 


প্রশ্ন :  বাউল গান রচনায় পঞ্চ শাহ্ - এর কৃতিত্ব আলোচনা করো ।


উত্তর :- লালন ফকিরের তিরোধানের পর আর একজন মুসলমান বাউল অতিশয় প্রসিদ্ধ লাভ করেছিলেন । তার নাম পঞ্চ শাহ্ । তার গানেও যে ভক্তি , অধ্যাত্ম সম্পদ ও বাক্য গুন উপলব্ধি করা যায় বাংলা গীতি শাখার মধ্যে তাঁর বিশিষ্ট স্থান সহজেই স্বকৃতি লাভ করেছে ।


[  ] পঞ্চ শাহ্ মুসলমান বংশে জন্মালেও ধর্ম মতে কোনো সাম্প্রদায়িক চিহ্নই মেনে চলতেন না - অন্তরের আলোকই ছিল তার সাধন মার্গের একমাত্র দিশারী । অবশ্য ইসলামী অধ্যাত্ম শাস্ত্রেও তিনি খুব অভিজ্ঞ ছিলেন । তার ওপর আবার হিন্দুর যোগতন্ত্রদিও তার অজানা ছিল না । ব্যাক্তিগত জীবনে তিনি অতি শুদ্ধাচার মেনে চলতেন - তার আচার আচরণ খানিকটা হিন্দু সন্ন্যাস জীবনের অনুকূল ছিল বলে মুসলমান সম্প্রদায়ের রক্ষনশিল ব্যক্তিগণ তাকে বিশেষ শ্রদ্ধা করতেন না । তবুও বহু হিন্দু মুসলমান তার শিষ্য হয়েছিলেন । তার গান গুলি  অধ্যাত্মচেতনা ও কাব্য সম্পদের দিক থেকে লালন ফকিরের গানের চেয়ে কোনো অংশেই নিকৃষ্ট নয় । বরং কোনো কোনো গানের কাব্য রস ও তত্ত্ব রস যে কোনো সাধক - কবিকে অতিক্রম করে যাবে ।




" শুধু কি আল্লা বলে ডাকলে তারে পাবি ওরে মন - পাগোল ।



যে ভাবে আল্লাতালা বিষমলীলা ত্রি জগতে করছে খেলা ।"



[  ] এই গানে বাউল গানের মূলতত্ত্ব টি অতি চমৎকার । শাস্ত্র - পূরান , কোরআন হদিস মিলিয়ে গোয়া হিন্দু মুসলমান ইশ্বরের আরাধনা করে , কত নিয়ম কানুন মেনে পাঁজি পুঁজি মিলিয়ে চলে । কিন্তু সরুপ মানুষ বা মনের মানুষের কথা তো এভাবে জানা যায় না। তার কথা ব্যাখ্যান করে বোঝানো যায় না । পঞ্চ শাহ্ সমন্ধে এখনও ভালো করে সন্ধান হয়নি । আমরা লালন ফকিরের কবিত্ব ও অধ্যাত্ম তত্ত্ব নিয়ে যত কৌতুহলী পঞ্চ শাহ্ সমন্ধে সেরকম নই । তাই তার মহিমা সমন্ধে উদাসীন । কিন্তু পঞ্চ শাহ্ যে বাউল ও অধ্যাত্ম মার্গের একজন অগ্রচারী সাধক এবং স্বভাব কবি ছিলেন তাতে কোনো সন্দেহ নেই ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন