বৃহস্পতিবার, ২০ মে, ২০২১

ময়মনসিংহ গীতিকা ও পূর্ববঙ্গ গীতিকা সংক্ষিপ্ত টিকা প্রশ্নোত্তর

 

ময়মনসিংহ গীতিকা ও পূর্ববঙ্গ গীতিকা সংক্ষিপ্ত টিকা প্রশ্নোত্তর bengali honours moymonsingh gitika o purbo bongo gitika sonkhipto tika questions answer


              প্রশ্নের মান - ৫/৬



প্রশ্ন: ময়মনসিংহ গীতিকা ও পূর্ববঙ্গ গীতিকা সংক্ষিপ্ত টিকা ।


উত্তর:- বাংলাদেশ থেকে এ পর্যন্ত যে সমস্ত গীতিকা সংগৃহীত হয়ে মুদ্রণ সৌভাগ্য লাভ করেছে তাকে প্রধানত তিন ভাগে ভাগ করা যায় -।



ক) নাথ গীতিকা  খ)  ময়মনসিংহ গীতিকা গ) পূর্ববঙ্গ গীতিকা । কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ' পূর্ববঙ্গ গীতিকা ' নামে যে চার খন্ড প্রকাশিত হয়েছে । তাদের দুই -তৃতীয়াংশ  ময়মনসিংহ গীতিকা গীতিকাই ময়মনসিংহ জেলার সংগ্রহ , অত এব এদের এই দুই - তৃতীয়াংশ গীতিকা ময়মনসিংহ গীতিকারই অন্তভূক্ত।



[  ] ময়মনসিংহ জেলার অধিবাসী কেদারনাথ মজুমদারের সম্পাদনায় " সৌরভ " নামে যে মাসিক পত্র প্রকাশিত হত তাতে ১৯১৩ খ্রি: এপ্রিল মাসের জনৈক চন্দ্র কুমার দে " মালিনী গার্জন " নামে একটি প্রবন্ধ প্রকাশ করেন । এর দু এক বছর আগেও উক্ত চন্দ্র কুমার " সৌরভ " পত্রিকার দু চারটি পালা ও তার পরিচয় প্রকাশ করেন । সেই সূত্র ধরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড: দীনেশ চন্দ্র সেন মহাশয় চন্দ্র কুমার কে কলকাতা বিশ্ববিদ্যালয়ের - এর পক্ষে ময়মনসিংহ থেকে ওই ধরনের পালা সংগ্রহের জন্য বেতনভুক্ত কর্মী হিসাবে নিয়োগ করেন । ক্রমে ১৯২৩ খ্রি: থেকে ১৯৩৩ খ্রি: মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে দীনেশচন্দ্র সেন - এর সম্পাদনায় বিস্তারিত ভূমিকা সহ " ময়মনসিংহ গীতিকা " ও পূর্ববঙ্গ গীতিকা প্রকাশিত হয় । 



[  ] কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে যে চার খন্ডে ময়মনসিংহ গীতিকা প্রকাশিত হয়েছিল তার প্রথম খন্ডের প্রথম ভাগ ইংরেজিতে Eastern Bengal Balled - Mymensing [  Vol.1.1923 ]  নামে প্রকাশিত হয় । এটার বাংলা সংস্করণ " ময়মনসিংহ গীতিকা " আর বাকি তিনটির নাম হয়েছে যথাক্রমে - পূর্ববঙ্গ গীতিকা - ২য় খন্ড , পূর্ববঙ্গ গীতিকা - ৩য় খন্ড , পূর্ববঙ্গ - ৪থ খন্ড ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন