সোমবার, ৩ মে, ২০২১

বাউল গান সম্পর্কিত লালন ফকিরের প্রতিভা আলোচনা করো

 




                  প্রশ্নের মান - ৫/৬



প্রশ্ন: বাউল গান সম্পর্কিত লালন ফকিরের প্রতিভা আলোচনা করো ।


উত্তর:- বাংলার অষ্ঠাদশ ঊনবিংশ শতাব্দীর বাউলদের পরিচয় বড়ো একটা  পাওয়া যায় না । এরা একটু গোপনীয়তা অবলম্বন করে চলতেন , তাই অধিকাংশ বাউলের শুধু ভনিতা ছাড়া আর বিশেষ কিছু জানা যায় না । ঊনবিংশ শতাব্দীতে যাঁরা বর্তমান ছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন লালন ফকির । তার কবিত্ব , ভক্তি অসাম্প্রদায়িক মনোভাবের জন্য সর্বাগ্রে তার কথা আলোচনা করা যেতে পারে । 




[   ] রবীন্দ্রনাথ লালন ফকিরের বাউল গানের সংস্পর্শে এসে মুগ্ধ হন , প্রধানত তার জন্যই লালন শাহ্ ফকিরের বাউল নাম বাউল সম্প্রদায়ের সংক্রীন সীমা ছাড়িয়ে আধুনিক শিক্ষিত সমাজে প্রচার লাভ করেছে । তার গান গুলি নানাজনে সংগ্রহ করেছেন । সম্প্রতি কলকাতা বিশ্ব বিদ্যালয় থেকে তাঁর একখানি প্রামাণিক সংকলন প্রকাশিত হয়েছে । এছাড়া ও বাংলাদেশ থেকে লালনসাহেব একাধিক প্রামাণিক সংকলন সুসম্পাদিত হয়ে   প্রকাশিত হয়েছে । এবং সেখানে তার ওপরে নানা ধরনের গবেষণা হচ্ছে । পরবর্তী কালে তিনি ফকিরি ধর্ম গ্রহন করে লালন শাহ ফকির নামে পরিচিত হন । মুসলমান মোমিন সম্প্রদায়ের অনেকে তার শিষ্য হয়েছিল । সেউড়িয়া গ্রামে আশ্রম নির্মাণ করে বাউল ও ফকিরি সাধন ভজন করতে থাকেন । বরাবর তিনি জাতপাতহীন বাউল ও ফকিরি ধর্মে বিশ্বাসী ছিলেন । তার গানে যেমন হিন্দু মনোভাবদ্রতক অনেক শব্দ ব্যাবহৃত হয়েছে , তেমনি সুফী ধর্মানুমোদিত পারিভাষিক শব্দও পচুর পাওয়া যাবে । কোথাও তিনি বিশুদ্ধ বৈষ্ণব ভাবের বসে রাধাকৃষ্ণের কথা লিখেছেন , কোথাও বা গৌরাঙ্গ বিষয়ক গানে আত্মনিয়োগ করেছেন । সেই পদ গুলি ভাব ও ভাষার দিক থেকে অতি চমৎকার । যেমন 


" নারীর অঙ্গে জগৎ পয়দা হয় 

সেই যে আকার কি হল তার কে করে নির্ণয় । "



সীমা - অসীম সম্পর্ক ও তিনি সূক্ষ্ম ইঙ্গিতের সাহায্য ব্যক্ত করেছেন । তার ভাষা স্নিগ্ধ গীতি মুচ্ছনায় পূর্ন , সূক্ষ্ম ইঙ্গিতের বঞ্জনা এবং ভাবের গভীরতায় এ যুগেও বিস্ময়কর । মূলত তিনি বাউল সাধনার সংকেত দিয়ে গান গুলি লিখেছেন । কিন্তু তত্ত্ব কথা ও তাঁর ভাষায় বিচিত্র কাব্যশ্রী লাভ করেছে । সর্বোপরি আধুনিক মনের সঙ্গে তাঁর গান গুলির কেমন যেন আত্মীয়তার সম্পর্ক আছে । সেই জন্য তিনি রবীন্দ্রনাথ কে প্রভাবিত করেছিলেন এবং আধুনিক শিক্ষিত সমাজে এখনও স্মরণীয় হয়ে আছেন ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন