রবিবার, ৯ মে, ২০২১

শ্রীকৃষ্ণকীর্তন কাব্য রচনায় বড়ু চণ্ডীদাসের কৃতিত্ব আলোচনা করো প্রশ্নোত্তর

শ্রীকৃষ্ণকীর্তন কাব্য রচনায় বড়ু চণ্ডীদাসের কৃতিত্ব আলোচনা করো প্রশ্নোত্তর বাংলা অনার্স bengali honours sri krishna kirton kabbo rochonay boru chondi daser krititto alochona koro

 

শ্রীকৃষ্ণকীর্তন কাব্য রচনায় বড়ু চণ্ডীদাসের কৃতিত্ব আলোচনা করো প্রশ্নোত্তর বাংলা অনার্স bengali honours sri krishna kirton kabbo rochonay boru chondi daser krititto alochona koro

                 প্রশ্নের মান - ৫/৬


প্রশ্ন: " শ্রীকৃষ্ণকীর্তন " কাব্য রচনায় বড়ু চণ্ডীদাসের কৃতিত্ব আলোচনা করো ।


উত্তর:- প্রাক - চৈতন্যযুগের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য কৃষ্ণলীলা বিষয়ক কাব্য বড়ু চণ্ডীদাসের " শ্রীকৃষ্ণকীর্তন " । ভাগবত প্রভৃতি পুরাণের কৃষ্ণলীলা বিষয়ক কাহিনী কে সামান্য অনুসরণ করে । জয়দেবের " গীতগোবিন্দম "এর বিশেষ প্রভাব শিরোধার্য করে এবং জনসাধারণের মধ্যে প্রচলিত রাধাকৃষ্ণ বিষয়ক অমার্জিত গ্রাম্য গাল গল্পের ওপর ভিত্তি করে বড়ু চণ্ডীদাস " শ্রীকৃষ্ণকীর্তন " কাব্য রচনা করেন । এতে মোট তেরোটি খন্ড বা অধ্যায় আছে । " জন্ম খন্ড " থেকে শুরু করে " রাধা বিরহ " পযন্ত এর কাহিনী বিস্তৃত । 


[   ]  ভূভার হরণের জন্য গোলকের বিষ্ণুর কৃষ্ণ রূপে এবং লক্ষ্মীর রাধাচন্দ্রাবলীরূপে জন্ম গ্রহণ এবং তারপর তাদের লীলা কথায় এই কাব্যের প্রধন কাহিনীর । রাধা যে লক্ষী এবং কৃষ্ণ যে তাঁর স্বামী বিষ্ণু , তা তিনি ভুলে গিয়েছিলেন । বড়াই বুড়ির মুখে রাধার পরিচয় শুনে কৃষ্ণ রাধাকে চিনতে পারলেন এবং রাধা ও ক্রমে কৃষ্ণকে চিনতে পারলেন । ফলত তাদের মিলন ঘটল । কিন্তু কংস বধের জন্য কৃষ্ণ রাধাকে ফেলে মথুরায় চলে গেলে রাধা অত্যন্ত দুঃখে বিলাপ করতে লাগলেন - আর এই বিলাপের মাঝখানে কাব্যটির কয়েক পৃষ্ঠা নষ্ট হয়েছে । তাই অনুমান করা হয় রাধা বিলাপে কাব্যটি শেষ হয়নি কারণ ভারতীয় সাহিত্যের শেষে বিরহের কাহিনী দিয়ে কাব্য শেষ করার প্রথা ছিল। না । অতএব কবি শেষে রাধাকৃষ্ণের পূর্ণমিলন বর্ণনা করেছিলেন একমাত্র কৃষ্ণ চরিত্র বাদ দিলে অন্যান্য চরিত্র অঙ্গকনে  কবি অশেষ কৃতিত্ব দেখিয়েছেন ।


[   ] এছাড়াও ভাষা ভঙ্গিমা , চরিত্র রূপায়ণ , বিচক্ষণতা কাহিনীর বাঁধুনি ও নাটকীয় চমৎকারিত্বের বিচারে বড়ু  " শ্রীকৃষ্ণকীর্তন " একটি অনন্য সাধারণ কাব্য । বাংলাদেশে এ কাব্যই হল রাধাকৃষ্ণ বিষয়ক প্রথম কাহিনী কাব্য সেদিক থেকেও কবির কৃতিত্ব অসাধারণ ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন