বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

কে পারে ফিরাতে প্রবাহে ? বিতাংশে কে বা বাঁধে কেশরিরে ।" উক্তিটি কোন পত্রিকার অংশ ? উক্তিটির প্রকৃত অর্থ নিজের ভাষায় লেখো ।

 

বাংলা অনার্স কে পারে ফিরাতে  প্রবাহে বিতাংশে কে বা বাঁধে কেশরিরে  উক্তিটি কোন পত্রিকার অংশ উক্তিটির প্রকৃত অর্থ নিজের ভাষায় লেখো bangla honours ke pare firate probahe bitangse ke ba bandhe keshorire ukti ti kon potrikar ongsho ukti tir prokriti ortho nijer bashay lekho


                    প্রশ্নের মান - ৫/৬



প্রশ্ন: কে পারে ফিরাতে 

প্রবাহে ? বিতাংশে কে বা বাঁধে কেশরিরে ।"

উক্তিটি কোন পত্রিকার অংশ ? উক্তিটির প্রকৃত অর্থ নিজের ভাষায় লেখো ।




উত্তর:- উক্তিটি মধুসূদন বিরচিত " বীরাঙ্গনা " কাব্য গ্রন্থের চতুর্থ সর্গ " দশরথের প্রতি কৈকেয়ী " নামক পত্রিকার অন্তর্গত । কৈকেয়ী রাজা দশরথের উদ্দেশ্য পত্রিকা খানি লিখেছেন । উক্ত উক্তিটিও তার নিজের ।




[      ] রাজা দশরথ যৌবনে সেবায় মুগ্ধ হয়ে কৈকেয়ী কে প্রতি শ্রুতি দিয়েছিলেন তার পুত্র ভরত রাজা হবে । পরবর্তীকালে কৌশলা পুত্র রামের রাজ্যভিষিকের সংবাদ শুনে কৈকেয়ী দশরথ কে প্রতিজ্ঞা ভঙ্গের জন্য তিরস্কৃত করেছে । তিনি সব কিছু জানা সত্বেও না জানার ভান করে একটা নাটকীয় পরিমণ্ডল তৈরী করেছেন । দশরথ কে তিনি উক্ত উক্তিটির মধ্য দিয়ে বলেছেন এই তো সাজে তোমায় । তোমার হাতে সমস্ত ক্ষমতা , তুমি নৃপতি , তোমার কথায় বিরুদ্ধে কে আছে যে কথা বলে । তোমার সিদ্ধান্তই চরম । যাইহোক , কোন মতে দশরথ কে টলানো যাবে না আর তাই ওই রাজ প্রসাদ ছেড়ে চলে যাবেন বহুদূরে । সবাইকে বলবেন রাজার প্রতিজ্ঞা ভঙ্গের কথা । দশরথের সিদ্ধান্ত যে চরম এই কথাই প্রশ্নধৃত্ত উক্তির মধ্য দিয়ে প্রকাশিত হয়েছে । জলপ্রবাহ যেমন কেউ ফেরাতে পারে না , লতা দিয়ে যেমন সিংহকে বাঁধা যায় না , তেমনি রাজা দশরথকেও আর টলানো যাবে না ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন