রবিবার, ১৫ আগস্ট, ২০২১

সন্ন্যাসী ঠাকুরের সঙ্গে বালকদের প্রথম সাক্ষাৎ কোন দৃশ্য প্রথম সাক্ষাতের ঘটনাটি বিবৃত করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক সন্ন্যাসী ঠাকুরের সঙ্গে বালকদের প্রথম সাক্ষাৎ কোন দৃশ্য প্রথম সাক্ষাতের ঘটনাটি বিবৃত করো প্রশ্নোত্তর Bengali honours sonnashi thakurer songe bakokder prothome sakshat kon dirsho prothom sakshater ghotonati bibroto koro questions answer


প্রশ্ন : সন্ন্যাসী ঠাকুরের সঙ্গে বালকদের প্রথম সাক্ষাৎ কোন দৃশ্য ? প্রথম সাক্ষাতের ঘটনাটি বিবৃত করো ।


উত্তর:- সন্ন্যাসী ঠাকুরের সঙ্গে বালকদের প্রথম সাক্ষাৎ দ্বিতীয় দৃশ্যের সূচনায় 


[      ] ছেলেরা যখন ঠাকুরদাদা কে কেন্দ্র করে শরতের রৌদ্র ছায়ার গান গাইছিল তখন সেখানে সন্ন্যাসী ঠাকুর এসে উপস্থিত হন । তাঁর চোখে মুখে এমন এক উদার উৎফুল্ল ভাব ছিল যে ছেলেরা তাকে ভয় পায়নি বরং আপনজন মনে করে তাঁকেও খেলার সঙ্গী করে নিতে চেয়েছে । ছেলেরা তাঁর চেলা হয়ে খেলতে চেয়েছে । সন্ন্যাসী তাতে সম্মিত জানিয়েছেন । ঠাকুরদাদা সন্ন্যাসীর পরিচয় নিয়ে কথা বলে সময় নষ্ট করলে ছেলেরা অধৈয হয়েছে ।


[        ] কাজের ছেলে উপনন্দ কাজ বন্ধ রেখে খেলতে যেতে পারবে না বলায় সন্ন্যাসী ঠাকুর তাঁর পাশে বসে কাজের স্বরূপ ও গুরুত্ব বুঝতে চেয়েছেন । সে গুরুর ঋণ শোধ করার দায় কাঁধে নিয়ে পুঁথি নকলের কাজ করে যায় । তার এই ঋণ শোধের প্রবৃত্তির কথা জেনে সন্ন্যাসী খুশি হয়েছেন এবং নিজেও পুঁথি লেখার কাজ করে ছুটি সার্থক করতে চেয়েছেন । অন্য বালকরাও পুঁথি লেখার মজার খেলায় অংশ নিতে চেয়েছে । সন্ন্যাসী তাঁদের উৎসাহিত করতে বলেছেন " আজ আমরা সব মজা করে কষ্ট করব ।" ছেলেরাও উৎসাহিত হয়ে বলেছে " হ্যাঁ হ্যাঁ নইলে মজা কীসের । "



[       ] এই ভাবেই সন্ন্যাসী তথা সম্রাটবিজয়াদিত্যর সঙ্গে গ্রামের মানুষের এবং বালকদের মধ্যে অসম বয়সের বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠেছে ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন