শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

তারাপদর সঙ্গে মতিলাল বাবুর পরিবারের প্রথম সাক্ষাৎ কোথায় সে কীভাবে মতিলালবাবুর পরিবারের সদস্য হয়ে ওঠে আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক তারাপদর সঙ্গে মতিলাল বাবুর পরিবারের প্রথম সাক্ষাৎ কোথায় সে কীভাবে মতিলালবাবুর পরিবারের সদস্য হয়ে ওঠে আলোচনা করো প্রশ্নোত্তর Bengali honours tarapodor songe motilal babur poribarer prothom sankhat kothay se kivabe motilal babur poribarer sodosho hoye uthe alochona koro questions answer

                       প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন: তারাপদর সঙ্গে মতিলাল বাবুর পরিবারের প্রথম সাক্ষাৎ কোথায় ? সে কীভাবে মতিলালবাবুর পরিবারের সদস্য হয়ে ওঠে ? আলোচনা করো ।



উত্তর:- তারাপদর সঙ্গে মতিলাল বাবুর পরিবারের প্রথম সাক্ষাৎ হয় এক গঞ্জের ঘাটে । সেখানে মতিলাল বাবু নৌকা লাগিয়ে ছিলেন রান্না খাওয়া করবার অভিপ্রায়ে । তারাপদ সেখানে উপস্থিত হয়ে মতিলাল বাবুর কাছে জানতে চায় , তারা কোথায় যাবে । কাঁঠালিয়া গ্রামে যাবে শুনে তারাপদ প্রাথনা জানায় , তাকে যদি একটু নৌকায় ঠাঁই দেয় এবং নন্দীগ্রামে নামিয়ে দেয় । মতিলাল বাবু সম্মত হওয়ায় খুশী হয়ে তারাপদ তাঁদের সঙ্গী হয়ে যায় ।



[       ] তারাপদ অত্যন্ত মিশুকে ছেলে । তাই তাঁর উপর কর্মতৎপর । যেকোনো কাজে সে সহজে শিখে নেয় এবং করতেও উৎসাহী হয় । তাই রান্নাবান্নার কাজে সে স্বত:স্ফুতভাবেই হাত লাগায় । তাঁর অকপট , সহজ সরল আচরণ ও কর্মপ্রবৃত্তির জন্য নৌকার সকলেই তাকে ভালোবেসে ফেলে । আপন করে নেয় । সন্ধ্যাবেলা তাঁর সুরেলা কণ্ঠের গান শুনেও সকলে মুগ্ধ হয়ে যায় । মতিলাল বাবু এবং তাঁর পত্নী অন্নপূর্ণা তারাপদ কে পুত্র স্নেহে কাছে টেনে নিলেন । তারাপদ ও তাঁদের আপনজন হয়ে উঠল । বাজার করা , রান্না বান্না জোগাড় করা নৌকা চালানো এসব কাজে তো সাহায্য করতোই সন্তানের মতো আচরণে , বাঁশী শুনিয়ে , গান শুনিয়েও সে পরিবার টির আপন জন হয়ে ওঠে । কখন নন্দীগ্রাম অতিক্রম করে নৌকা কাঁঠালীয়ার দিকে এগিয়েছে , সে খোঁজ আর রাখেনি । পরিবারটির সঙ্গে। নৌকায় দশদিন কাটিয়ে সে কাঁঠালীয়া গ্রামে পৌঁছালে এবং সঙ্গে থেকে গেলে কেউ অখুশী হয়নি । বরং পুত্রহীন মতিবাবু আর অন্নপূর্ণা তাকে পুত্র স্নেহেই আঁকড়ে ধরেছেন । তারাপদ হয়ে উঠেছে ঘরের ছেলে । কেবল মতিলাল বাবুর একমাত্র কন্যা চারুলতা তার একচেটিয়া স্নেহ ভালোবাসার রাজ্যে ভাগীদার হয়ে ওঠায় তারাপদ কে খুব ঈর্ষা করেছে । পরে অবশ্য তার মধ্যেও অনুরাগের জন্ম হয়েছে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন