শনিবার, ২১ আগস্ট, ২০২১

বিন্দু তাঁর শ্বশুর বাড়ি থেকে ক`বার পালিয়েছিল কেন তার ফল কী হয়েছিল আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক বিন্দু তাঁর শ্বশুর বাড়ি থেকে ক`বার পালিয়েছিল কেন তার ফল কী হয়েছিল আলোচনা করো প্রশ্নোত্তর bindu tar shoshurbari theke kobar paliyechilo keno tar fol ki hoyechilo alochona koro questions answer


                       প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন: বিন্দু তাঁর শ্বশুর বাড়ি থেকে ক`বার পালিয়েছিল ? কেন ? তার ফল কী হয়েছিল ? আলোচনা করো ।


উত্তর:- " স্ত্রীর পত্র " গল্পের বিন্দু তাঁর শ্বশুর বাড়ি থেকে দুবার পালিয়েছিল । তাঁর স্বামী ছিল পাগল মাঝে মাঝে পাগলামী বাড়ত , তখন সে ভয়ংকর হয়ে উঠত । তাঁর শ্বাশুড়ী ও পাগল ছিল । এই সব পাগল দের অত্যাচারের হাত থেকে বাঁচতে বিন্দু প্রথমবার পালিয়ে এসে আশ্রয় নিয়েছিল মৃণাল দিদির কাছে । দিদির বাড়ীতে আর কেউ বিন্দুর পালিয়ে আসাটা পছন্দ করেনি । বিন্দুর ভাসুর বিন্দুকে নিতে এলে মৃণাল তাকে রক্ষা করতে চেয়েছে । আর সকলে এতে মৃণালের প্রতি বিরক্ত হওয়ায় এবং বিন্দুর ভাসুর পুলিশ কে খবর দেবার কথা বলায় বিন্দু মৃণাল দিদির বিপদ হবে আশঙ্খা করে নিজেই শ্বশুর বাড়ি ফিরে গেছে । দ্বিতীয়বার পালিয়ে গিয়ে আশ্রয় নিতে চেয়েছিল খুড়তুতো ভাইদের কাছে । কিন্তু ভাইরা আশ্রয় দেওয়া দূরে থাক , পালিয়ে আসার জন্য তিরষ্কার করতে করতে তক্ষুনি ধরে নিয়ে গিয়ে তাঁর শ্বশুর বাড়িতে রেখে এসেছে ।



[      ] আর কোথাও পালাবার জায়গা ছিল না বলেই বোধ হয় বিন্দু তৃতীয় বারে কাপড়ে আগুন লাগিয়ে একেবারে পৃথিবী থেকেই পালিয়ে গিয়েছে । বিন্দুর পরিণতি সত্যিই খুবই করুন ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন