মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

পোস্টমাস্টার গল্পের পোস্টমাস্টার চরিত্রটির বৈশিষ্ট্য গুলি আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক পোস্টমাস্টার গল্পের পোস্টমাস্টার চরিত্রটির বৈশিষ্ট্য গুলি আলোচনা করো প্রশ্নোত্তর Bengali honours postmaster golper postmaster choritro tir boishishto guli alochona koro questions answer


                       প্রশ্নের মান : ৫/৬


প্রশ্ন : " পোস্টমাস্টার " গল্পের পোস্টমাস্টার চরিত্রটির বৈশিষ্ট্য গুলি আলোচনা করো ।


উত্তর:- " পোস্টমাস্টার " গল্পের নায়ক চরিত্র টি হলেন পোস্টমাস্টার । তিনি কলকাতার ছেলে । প্রথম চাকরী নিয়ে অজ পাড়াগাঁর পোষ্ট অফিসে আসতে বাধ্য হয়েছেন । শহরের ছেলে যে সাংস্কৃতিক ও প্রাকৃতিক পরিবেশের সঙ্গে অভ্যস্থ , গ্রামে সেই পরিবেশ না পেয়ে এবং অবসর কাটাবার কোনো উপায় খুঁজে না পেয়ে তাঁর অবস্থা হয় ডাঙায় তোলা মাছের মতন । অনন্যপায় হয়েই তিনি কাজের মেয়ে রতনের সঙ্গে পারিবারিক বিষয় নিয়ে গল্প করেন । রতনকে লেখাপড়া শেখাতে উদ্যোগী হন । ভিন্ন পরিবেশের ভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে মিশবার ক্ষমতা তাঁর ছিল না ।


[     ] পোস্টমাস্টারের মনটা ছিল মধ্যবিত্ত ছাপোষা বাঙালীর মতো । প্রচন্ড ব্যাক্তিত্ব , দুঃখ সাহস , প্রচলিত সংস্কার অতিক্রম করবার প্রবৃত্তি তাঁর ছিল না । রতনের সাহায্য তিনি নিয়েছেন রতনকে সাহায্যের প্রতিদান দেওয়া দরকার তাও তিনি বোঝেন , কিন্তু রতনের বাঞ্চা অনুযায়ী রতনকে কলকাতার বাড়িতে নিয়ে যেতে পারেন না । গ্রাম্য , অশিক্ষিত , বিবাহযোগ্য  অসহায় মেয়েটিকে শহরের বাড়ীতে স্থান দেবার সাহস তাঁর হয় না । রতনের অভিমানের পত্রিক্রিয়ায় বুঝতে পারেন রতনকে সঙ্গে নেওয়াটাই উচিৎ , সেটাই মানবিকতা তবু তিনি নৌকা থেকে নেমে গিয়ে তাঁকে ডেকে সঙ্গে নিতে পারেননি , প্রাকৃতিক প্রতিকূলতার দোহাই দিয়েছেন , তত্ত্বকথা চিন্তা করে সান্ত্বনা খুঁজেছেন । এ খানে তাঁর নিঝঞ্ঝাট , মধ্যবিত্ত মানসিকতার প্রকাশ ঘটেছে । চরিত্র টি অবশ্যই বাস্তবের সঙ্গে সঙ্গতিপূর্ণ ও সার্থক হয়েছে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন