সোমবার, ৩০ আগস্ট, ২০২১

আমি তখনি বলেছিলাম কর্তা মহাশয় আর এ দেশে থাকা নয় তা আপনি শুনিলেন না বক্তা কে কর্তা মহাশয় বলা হয়েছে কাকে দেশ ছাড়বার কথা বলা হয়েছে কেন প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক আমি তখনি বলেছিলাম কর্তা মহাশয় আর এ দেশে থাকা নয়  তা আপনি শুনিলেন না বক্তা কে কর্তা মহাশয় বলা হয়েছে কাকে দেশ ছাড়বার কথা বলা হয়েছে কেন প্রশ্নোত্তর Bengali honours ami tokhoni bolechhilam korta moshai ar a deshe thaka noi ta apni shunilen na bokta ke korta moshai bola hoyeche kake desh charbar kotha bola hoyeche keno questions answer

                       প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন : " আমি তখনি বলেছিলাম , কর্তা মহাশয় আর এ দেশে থাকা নয় , তা আপনি শুনিলেন না " বক্তা কে ? কর্তা মহাশয় বলা হয়েছে কাকে ? দেশ ছাড়বার কথা বলা হয়েছে কেন ?



উত্তর:- " আমি তো বলেছিলাম , কর্তা মশাই " ইত্যাদি উক্তির বক্তা " নীলদর্পণ " নাটকের সাধুচরন । এখানে কর্তা মহাশয় বলা হয়েছে গোলক বসুকে ।



[      ] নীলকর সাহেবদের অত্যাচারেই সাধুচরণ কর্তা মশাই কে দেশ ছেড়ে অন্যত্র যাবার পরামর্শ দিয়েছিল । গোলক বসু সম্পন্ন জোতদার । ভালো  মানুষও বটেন । প্রতিবেশীরা তাঁকে মান্য করে ভালোবাসেন । কিন্তু নীলকর সাহেবেরা তাঁর উপরও চাপ দিয়ে বেশি জমিতে নীলচাষ করান । গোলক বসুর  জৈষ্ঠ্য পুত্র নবীন মাধব নীলকর সাহেবদের অন্যায়ের প্রতিবাদ করতে মামলা মোকদ্দমায় উৎসাহ দেখান তাই সাহেবেরা তাঁর উপর রুষ্ট । তাঁকে জব্দ করার জন্য গত সনের ৫০ বিঘে নীলের দাম পরিশোধ না করেই এবার ৬০ বিঘে জমিতে নীল চাষ করতে চাপ দেওয়া হয়েছে । এতে গোলক বসুর মতো সম্পন্ন চাষীরও অনেক আর্থিক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে । তাঁর প্রতিবেশী ক্ষুদ্র চাষীদের উপর অত্যাচার তো ছিলই । আর্থিক ক্ষতি , অপমান , মানসিক যন্ত্রণা এ সবের হাত থেকে রক্ষা পেতেই সাধুচরন গোলক বসু কে দেশ ছেড়ে , অর্থাৎ স্মর পুর গ্রাম ছেড়ে অন্য কোথাও চলে যাওয়ার পরামর্শ দিয়েছিল ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন