বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১

" বীরাঙ্গনা " কাব্যটি কবি কাকে উৎসর্গ করেছিলেন ? কাব্য সৃষ্টি এবং উৎসর্গের মূলে কোনো কারণ আছে কি ? যদি থাকে তা সংক্ষেপে আলোচনা করো ।

 

বীরাঙ্গনা কাব্যটি কবি কাকে উৎসর্গ করেছিলেন কাব্য সৃষ্টি এবং উৎসর্গের মূলে কোনো কারণ আছে কি যদি থাকে তা সংক্ষেপে আলোচনা করো bangla honours birangona kabbo ti kobi kake utsorgo korechilen kabbo Srishti abong utsorger mule kono karon ache ki jodi thake ta songkhepe alochona koro



প্রশ্ন : " বীরাঙ্গনা " কাব্যটি কবি কাকে উৎসর্গ করেছিলেন ? কাব্য সৃষ্টি এবং উৎসর্গের মূলে কোনো কারণ আছে কি ? যদি থাকে তা সংক্ষেপে আলোচনা করো ।



উত্তর:-  " বীরাঙ্গনা " কাব্যটি কবি শ্রীমধুসূদন দত্ত তৎকালীন নারী মুক্তি আন্দোলনের অন্যতম পথিকৃৎ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের উদ্দেশ্য উৎসর্গ করেছিলেন ।


[     ] কাব্য জগতে নতুন নতুন রসের উৎপাদক শ্রীমধুসূদন ভিন্নতায় বিশ্বাসী । তিনি প্রথম বাংলা কাব্য জগতে যেমন অমিত্রাক্ষর ছন্দের ব্যবহার শুরু করেছিলেন ঠিক তেমনি ভাবে পত্র কাব্য হিসাবে " বীরাঙ্গনা " কাব্য সৃষ্টি করেছেন । যার অন্যতম কারণ হল নতুনত্বের স্বাদ । বীরাঙ্গনা বাংলা কাব্য জগতে নতুন অধ্যায়ের সূচনা করে । আবার অনেকে মনে করেন পাশ্চাত্য প্রভাবে প্রভাবিত হয়ে মধুসূদন দত্ত বীরাঙ্গনা কাব্য রচনা করেছেন । ইতালীয়ান কবি Ovid এর Heroides এর প্রভাব ও অন্যান্য কাব্যের প্রভাব বীরাঙ্গনায় পরিলক্ষিত হয় । আর উৎসর্গের ব্যাপারে তার সমকালীন নারীদের তথা নায়িকাদের সহমর্মী বিদ্যাসাগর ছাড়া আর কে আছে ? আর তাই উৎসর্গ পত্রটিও একেবারে সঠিক । 



[     ] বীরাঙ্গনা কাব্যে মধূসুদন নারীর আত্মসচেতনা বোধ , ব্যাক্তি বোধ ও নারীত্ব চেতনাকে সম্মান জানিয়েছেন । তার কাব্যের নায়িকারা ব্যাক্তিগত ইচ্ছা , অনিচ্ছা ছাড়া অন্য কোন কিছুর মূল্য স্বীকার করেননি । উনিশ শতকের নবজাগরণের আলোকে উদ্দীপিত মধুসূদনের " বীরাঙ্গনা " কাব্য নায়িকাকুল । বিদ্যাসার নারীমুক্তি আন্দোলনের পথিকৃৎ । স্ত্রী শিক্ষা বিস্তার , বিধবা বিবাহ প্রচলন ইত্যাদি ক্ষেত্রে তাঁর ভূমিকা অসামান্য । তাই ব্যাক্তিগত ঋণ নয় , একটি আদর্শ বোধের তাগিদ থেকেই মধুসূদন  " বীরাঙ্গনা " কাব্যটি বিদ্যাসাগরের করকমলে উৎসর্গ করেছিলেন ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন