রবিবার, ৮ আগস্ট, ২০২১

" বীরাঙ্গনা " শব্দটি কে কি কি অর্থে ব্যাবহার করা যায় ? " বীরাঙ্গনা " কাব্যের নারী চরিত্র গুলি কোন অর্থে বীরাঙ্গনা তা অতি সংক্ষেপে লেখো ।

 

বীরাঙ্গনা শব্দটি কে কি কি অর্থে ব্যাবহার করা যায় বীরাঙ্গনা কাব্যের নারী চরিত্র গুলি কোন অর্থে বীরাঙ্গনা তা অতি সংক্ষেপে লেখো bangla honours birangona sobdoti ke ki ki orthe bebohar kora jay nari choritro guli kon orthe birangona ta oti songkhepe lekho

                      প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন : " বীরাঙ্গনা " শব্দটি কে কি কি অর্থে ব্যাবহার করা যায় ? " বীরাঙ্গনা " কাব্যের নারী চরিত্র গুলি কোন অর্থে বীরাঙ্গনা তা অতি সংক্ষেপে লেখো ।


উত্তর: " বীরাঙ্গনা " কাব্যটির নামকরণে মধুসূদন যে যথেষ্ট সচেতন তা বলা যায় । তবু এই শব্দ টি তিনি যে অর্থেই ব্যাবহার করুন না কেন শব্দটির বেশ কিছু অভিধানিক অর্থ বর্তমান । বীর + অঙ্গনা যদি ধরি তবে অঙ্গণা শব্দটি এসেছে " নায়া " সংস্কৃত শব্দ থেকে যার অর্থ " নারীগণ " । অর্থাৎ বীরাঙ্গনাকে বীর নারীগণ বলা যায় । আবার কোন কোন সমালোচক বীরাঙ্গনা শব্দটি কে " বীরজায়া " বা " বীরপত্নী " বা বীরনারী  হিসেবে বিবেচনা করেছেন । যেমন - ড: অসিত কুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন - " এ কাব্যে বীরাঙ্গনা নামটি সর্বত্র বীরপত্নী বা বীরনারী হিসাবে ব্যবহৃত হয়নি । ইংরাজী Heroine  শব্দের বাংলা প্রতিশব্দ হিসাবেই বীরাঙ্গনা শব্দটি মাইকেলের মনে এসেছিল । Ovid এর Heroines এ সর্বত্র বীর নারীর কথা বলা হয়নি ; তথাপি তার নাম Heroines সুতরাং বীরাঙ্গনা অর্থে নায়িকা বলেই ধরে নেওয়া উচিত । এখানে আক্ষরিক অর্থ পরিত্যাগ করা শ্রেয় ।" যাইহোক , বীরাঙ্গনা শব্দটির মূলত প্রধান তিনটি অর্থে রয়েছে যথা -  ( ক ) বীরের পত্নী বা প্রেমিকা । ( খ ) যে নারী স্বয়ং বীর রমণী এবং ( গ ) নায়িকা ।



[       ] মধুসূদন দত্ত ' বীরাঙ্গনা ' শব্দটি নায়িকা অর্থেই ব্যাবহার করেছেন । তিনি ১১ টি পত্রেই নারী চরিত্রের আন্তরিক বলিষ্ঠ তাকে প্রকাশ করেছেন । যেভাবে তারা সকলেই আপন অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছে , পুরুষের স্বৈরাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন , স্বামীর অনৈতিক আচরণের বিরুদ্ধে বিদ্রোহ করেছে । যেভাবে তারা আন্তরিক কামনা বাসনা কে দ্বিধাহীন কণ্ঠে উচ্চারণ করেছে । সেদিক থেকে বিচার করলে তারা প্রত্যেকেই অন্তনিহিত অর্থে বীরাঙ্গনা । আর এই জন্যই কাব্যটি উৎসর্গ করা হয়েছে ঊনবিংশ শতাব্দীর নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয় কে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন