শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১

ভারত বর্ষের কোন প্রদেশেই বাংলার মতন রক্তের মিশ্রণ হয়নি । উদ্ধতিটি কার লেখা কোন রচনার অংশ ? রক্তের মিশ্রণ বলতে কি বোঝানো হয়েছে ? উক্তিটির তাৎপর্য বুঝিয়ে বলো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক bengali honours ভারতবর্ষের কোন প্রদেশেই বাংলার মতন রক্তের মিশ্রণ হয়নি উদ্ধতিটি কার লেখা কোন রচনার অংশ রক্তের মিশ্রণ বলতে কি বোঝানো হয়েছে উক্তিটির তাৎপর্য বুঝিয়ে বলো প্রশ্নোত্তর bharatbarsher kon prodeshei banglar moton rokter mishron hoini udhititi kar lekha kon rochonar angsho rokter mishron bolte ki bojhano hoyechhe uktitir tatporjo bujhiye bolo questions answer

উত্তর:-“  ভারতবর্ষের কোন প্রদেশেই বাংলার মতন.......” উদ্ধতিটি হুমায়ুন কবীরের লেখা “ বাংলা কাব্যের গোড়ার কথা ” প্রবন্ধের অংশ । এখানে রক্তের মিশ্রন বলতে সংস্কৃতির মিশ্রণ কে বোঝানো হয়েছে ।


[      ]  আমরা জানি বাঙালি একটা মিশ্রজাতি । মূলত , দ্রাবিড় মঙ্গোলীর জাতির মিশ্রণে বাঙালি জাতি গড়ে ওঠে , এর উপর এসে পড়ে আর্য জাতির প্রভাবও বাঙলার আদিম অধিবাসী যদি মঙ্গোলীয় মানুষেরা হয় , তবে তাদের রক্ত অবিমিশ্র থাকে নি । অতি প্রাচীনকাল থেকে এই মঙ্গোলীয় জাতি আর দ্রাবিড় জাতির মিশ্রণ ঘটেছে । এই মঙ্গোলীয় জাতির মনোবৃত্তি ছিল অহিংস্ত্রতা । বাঙালির আচরণে এ বৈশিষ্ট্য আছে । তবে , দ্রাবিড় জাতি কাছ থেকে বাঙালি কোন বৈশিষ্ট্য লাভ করেছে , তা বোঝা যায় না । লেখক বলেছেন “ হয়তো গোষ্ঠীপ্রীতি ও অলস নিষ্ক্রিয়তা দ্রাবিড় এবং মঙ্গোলীয় রক্তের সংমিশ্রণেরই ফল ।”


[      ] এরপর এসে মিশেছে আর্যরক্ত । তবে বাঙালির মধ্যে আর্যরক্তের অংশ কম । নিসর্গ প্রীতি , সংগ্রামশিলতা , আত্মপ্রত্যয় , লোকাতীতের সন্ধান , শাস্ত্রীয় অনুশাসনে মান্যতা এগুলি আর্য বৈশিষ্ট্য । বাঙলার কাব্যলোকে এই সবের পরিচয় ফুটে ওঠে । এগুলি আর্যরক্তের , অর্থাৎ আর্য সংস্কৃতির দান বলা যায় । তাই বলতেই পারি , কমপক্ষে তিনটি জাতির মিশ্রণে বাঙালী জাতি গড়ে উঠেছে যা , ভারতবর্ষের আরকোনো জাতির ক্ষেত্রে দেখা যায় না ।


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন