শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

জয়কালীর কটি ভাইপো ? তাদের সঙ্গে জয়কালীর সম্পর্ক কেমন ? আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক জয়কালীর কটি ভাইপো ? তাদের সঙ্গে জয়কালীর সম্পর্ক কেমন ? আলোচনা করো প্রশ্নোত্তর Bengali honours joykalir koti vaipo tader songe joykalir somporko kemon alochona koro questions answer


                       প্রশ্নের মান : ৫/৬


প্রশ্ন: জয়কালীর কটি ভাইপো ? তাদের সঙ্গে জয়কালীর সম্পর্ক কেমন ? আলোচনা করো ।



উত্তর:- জয়কালীর দুইজন ভাইপো । সে নিজে নি:সন্তান । তাই মাতা পিতৃহীন ভাতুষ্পুত্রদ্বয় নিজের কাছে রাখে । বড়ো টির বয়স ১৮ । একটু শান্তশিষ্ট । বিবাহযোগ্য । কিন্তু জয়কালী তাঁর বিবাহ দিতে উৎসাহী নয় । কাজকর্ম না করে ভাইপো বসে বসে বউয়ের আদর খাক , এটা সে চায় না । এতে প্রতিবেশীদের হৃদয় বির্দিন হলেও জয়কালী নিরুদ্বেগ ।



[       ] কনিষ্ঠ ভাইপো টি দুরন্ত , অবাধ্য , দুঃখ সাহসী , নির্ভীক । পিসিমার কড়া শাসনও তাকে সংযত করতে পারে না । যেখানে বিপদের গন্ধ , সেখানেই তার আকর্ষণ । তাই মন্দিরের মাধবী বিতান থেকে ফুল তুলে আনা কঠিন কাজ , বিপজ্জনক জেনেই সে বাজি ধরে , সে পারবে । এই মাধবী বিতানে ফুল তুলতে গিয়েই সে গাছ শুদ্ধ পড়ে গিয়ে পিসিমার হাতে ধরা পড়ে যায় এবং শাস্তি পায় । চপেটাঘাত তো প্রায়ই , বৈকালিক আহারও বন্ধ হয় । কিন্তু নলিন ভাইপো এতে দমে না । বন্দিদশা থেকে উদ্ধার পেতে সে পিসিমার শাস্তি অগ্রাহ্য করে । বোঝা যায় নি:সন্তান জয়কালীর মধ্যে সন্তান বাৎসল্যরআবেগ ছিল না , কর্তব্য বোধটা ছিল । সেই জন্যই তাদের সম্পর্কে মাধুর্য এবং পারস্পরিক নির্ভরতা ছিল না ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন