শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

শশীভূষণ প্রথম কোন মামলায় উকিল হতে চায় ? সেই মামলার পরিণতি কি হয় ? আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক শশীভূষণ প্রথম কোন মামলায় উকিল হতে চায় ? সেই মামলার পরিণতি কি হয় ? আলোচনা করো প্রশ্নোত্তর bengali honours soshivushon prothom kon mamlay ukil hote chai sei mamlar porinoti ki hoi alochona koro questions answer


                       প্রশ্নের মান : ৫/৬




প্রশ্ন: শশীভূষণ প্রথম কোন মামলায় উকিল হতে চায় ? সেই মামলার পরিণতি কি হয় ? আলোচনা করো ।



উত্তর:- নায়েব হরকুমার তুচ্ছ কারণে জায়েন্ট ম্যাজিস্ট্রেটের নির্দেশে তাঁর তাম্বুর বাইরে প্রকাশ্য কান ধরে দৌড় করেছিল । একজন ব্রহ্মন হয়ে এক মেথরের অভি সন্ধিতে এই অপমান হরকুমারের কাছে অসহনীয় হয়ে ওঠে । শশীভূষণ প্রতিবেশীর উপড় সাহেবের এই অত্যাচারের প্রতিবাদ হওয়া উচিত মনে করেই তাকে মানহানির মামলা করার পরামর্শ দেয় এবং এই মামলাতেই সে প্রথম উকিলের দায়িত্ব নিতে চায় ।


[      ] দায়িত্ব নিয়ে মামলা অগ্রসর হয় না । জয়েন্ট ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে মামলা কি না ম্যাজিষ্ট্রেট শশীকে প্রাইভেট কক্ষে ডেকে মামলা গোপনে মিটিয়ে নেবার পরামর্শ দেন । শশী বলে " তিনি প্রকাশ্য ভাবে অপমানিত হইয়াছেন গোপনে ইহার মিটমাট হইবে কী করিয়া ? তখন ক্ষমতাবান মানুষেরা গোপনে পরামর্শ করেই মক্কেল হরকুমার কে বশ করলেন । হরকুমার সাহেবের বিরুদ্ধে সাক্ষ্য দিল না । বরং শশীই যে নিজের স্বার্থ সিদ্ধির জন্য নিজে খরচে এই মামলা করেছে এটা জানিয়ে দিল । কাজেই মামলা ডিসমিস হল শশীভূষনের হার হল । এদেশের মানুষের প্রতি সাহেবদের অত্যাচারের প্রতিবাদ করতে গিয়ে চরমভাবে ব্যার্থ হল । অপমানিত হল ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন