বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

সেই মুহূর্তেই সে জননীর পদ অধিকার করিয়া বসিল । " কে কোন মুহূর্তে জননীর পদ অধিকার করে বসল ? কেন প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক সেই মুহূর্তেই সে জননীর পদ অধিকার করিয়া বসিল কে কোন মুহূর্তে জননীর পদ অধিকার করে বসল কেন প্রশ্নোত্তর Bengali honours sei muhurtei se jononir pod odhikar koriya bosilo ke kon muhurte jononir pod odhikar kore bosol keno


                       প্রশ্নের মান : ৫/৬




প্রশ্ন : " সেই মুহূর্তেই সে জননীর পদ অধিকার করিয়া বসিল । " কে কোন মুহূর্তে জননীর পদ অধিকার করে বসল ? কেন ?




উত্তর:- " সেই মুহূর্তে সে জননীর পদ ..." এ খানে " পোস্টমাস্টার " গল্পের রতনের কথা বলা হয়েছে । যে সময় পোস্টমাস্টারের কাছে রতনের পড়তে বসবার কথা , সেই সময় পোস্টমাস্টার খাটিয়ায় শুয়ে আছেন দেখে রতন ফিরে আসছিল । পোস্টমাস্টার তাকে বলেন " শরীর টা ভালো বোধ হচ্ছে না । দেখতো আমার  কপালে হাত দিয়ে । " রতন কপালে হাত দিয়েই বুঝতে পারে দাদাবাবুর সেবায় ব্রতী হয়ে যায় ।




[      ] রতন মেয়ে । মাতৃ সুলভ স্নেহ মমতার হৃদয়টি তাঁর ছিল । তাছাড়া এত দিন দাদাবাবুর সান্নিধ্য যেটুকু স্নেহ ভালোবাসা পেয়ে এসেছে তাতে দাদাবাবুকে নিজের ভরসাস্থল মনে করেছে । সেই জন্যই নিবান্ধব দাদাবাবু কে সুস্থ করে তোলাটা তাঁর নিজের প্রয়োজনে ও জরুরি মনে হয়েছে । দায়িত্ব শীল আপনজনের মতোই বৈদ্য ডেকে নিয়ে এসেছে , সময় মতো ওষুধ খাইয়েছে । আর সেবার ফাঁকে ফাঁকে বারবার জিজ্ঞাসা করেছে  " হ্যাঁগো দাদাবাবু একটু খানি ভালোবোধ হচ্ছে কি ।"



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন