শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

একটা মন্দিরের অধিকারিণী হওয়া সত্বেও জয়কালী কী কী কারণে সঙ্গীহীন , একাকিনী ছিল প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক একটা মন্দিরের অধিকারিণী হওয়া সত্বেও জয়কালী কী কী কারণে সঙ্গীহীন , একাকিনী ছিল প্রশ্নোত্তর Bengali honours akta mondirer odhikarini hoya sotteo joykali ki ki karone songihin akakini chilo questions answer


                       প্রশ্নের মান : ৫/৬




প্রশ্ন: একটা মন্দিরের অধিকারিণী হওয়া সত্বেও জয়কালী কী কী কারণে সঙ্গীহীন , একাকিনী ছিল ?



উত্তর:- স্বামীর অবর্তমানে জয়কালী রাধানাথ জিউর মন্দিরের অধিকারিণী হয়েছিল । সেই সূত্রে তার অনেকের সান্নিধ্যই আসবার কথা হয়তো এসেছেও । কিন্তু কারও প্রিয়জন হয়ে উঠতে সে পারেনি । আর সেটা পারেনি তাঁর চেহারা এবং স্বভাবের কারণে । সে দীর্ঘকার দৃঢ শরীর তীক্ষ্ণ নাসা । পুরুষালী ভাব ভঙ্গি । তার চেহারাই শুধু কাঠ কাঠ নয় আচরণও কাঠ কাঠ । অল্প কথা বলে এমনকি কথা না বলেও সে অন্যেদের অবাঞ্ছিত কথাবার্তা বন্ধ করতে পারত । কারো অবাস্তব কথা , পরচর্চা , পরনিন্দা , গোপন আলোচনা এসব জয়কালী সহ্য করতে পারত না । অথচ এসব অনেক স্ত্রীলোকেরই স্বাভাবিকই বৈশিষ্ট্য । তুচ্ছ কারণে তিরস্কৃত বা শাসিত হবার ভয়েই মানুষ তার সান্নিধ্য যেতে চাইত না ।



[        ] মন্দিরের পুরোহিত , কর্মচারী , দর্শক সকলেই জয়কালীর শাসনে তটস্থ থাকত । সামান্য বেনিয়ম , অনাচারও জয়কালী সহ্য করতে পারত না । এ জন্যই গম্ভীর স্বভাব গোমড়া মুখো , স্বল্প ভাষী , নিরস মানুষটির কেউ কাছ ঘেষত না । নিজের সহোদরার সঙ্গেও তার সম্পর্ক মধুর ছিল না । তাই সঙ্গীহীন , একাকিনী হয়েই তাকে থাকতে হত ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন