শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১

মা হবার দুঃখ টুকু পেলুম কিন্তু মা হবার মুক্তি টুকু পেলুম না ব্যাখ্যা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক মা হবার দুঃখ টুকু পেলুম কিন্তু মা হবার মুক্তি টুকু পেলুম না ব্যাখ্যা করো প্রশ্নোত্তর Bengali honours ma hobar dukho tuku pelum kintu ma hobar mukti tuku pelum na questions answer

                       প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন: " মা হবার দুঃখ টুকু পেলুম কিন্তু মা হবার মুক্তি টুকু পেলুম না ।" ব্যাখ্যা করো ।



উত্তর:- " স্ত্রীর পত্র " গল্পের নায়িকা মৃণাল স্বামীকে লেখা পত্রের এক জায়গায় উদ্ধৃত উক্তিটি করেছে । সংসারে মৃণাল কারো ভালোবাসা পায়নি । তাঁর কোনো সাধ আহ্লাদ কখনো পূরণ হয়নি । এ রকম মেয়েরা সন্তানকে আশ্রয় করে বাঁচার চেষ্টা করতে পারে । মৃনালের সন্তানও ছিল না । তার একটি মেয়ে জন্মেছিল কিন্তু বাঁচেনি । আতুর ঘরের অস্বাস্থ্যকর পরিবেশে ব্যাধি গ্রস্থ হয়ে সে মারা গিয়েছে । মৃণালেরও অবস্থা খারাপ হয়েছিল । তবে কোনো ক্রমে সে বেঁচে গিয়েছে ।



[        ] সন্তানের জন্ম দিয়েও মৃণাল মায়ের মর্যাদা লাভ করতে পারেনি । সন্তানকে দশমাস গর্ভে ধারণ করবার যন্ত্রণা , তাকে প্রসব করবার যন্ত্রণা সবই মৃণাল ভোগ করেছে । কিন্তু " মা " ডাক শুনবার শুখ টুকু সে লাভ করেনি । সন্তানের " মা " ডাক শোনার মধ্যে দিয়ে , তার দেহ মনের বিকাশ প্রত্যক্ষ করবার মধ্যে দিয়ে নারী জীবনের যে সার্থকতা , যে মুক্তি , , যে চরিতাথতা তা মৃণালের ভাগ্যে জোটেনি বলেই আক্ষেপ করে সে উদ্ধৃত কথাটি লিখেছেন ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন