মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১

সেই সাগর নাড়ের বিয়ে দেয় , ছে না কি দুটো দল হয়েছে মুইআজাদের দলে বক্তা কে এখানে কোন সাগরের কথা বলা হয়েছে ? বক্তার চরিত্রের পরিচয় দাও প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক সেই সাগর নাড়ের বিয়ে দেয় , ছে না কি দুটো দল হয়েছে  মুইআজাদের দলে বক্তা কে এখানে কোন সাগরের কথা বলা হয়েছে ? বক্তার চরিত্রের পরিচয় দাও প্রশ্নোত্তর Bengali honours sei sagor narer biye Dey che naki duto dol hoyeche muiajader dole bokta ke akhane kon sagorer kotha bola hoyeche boktar choritrer porichoy dao

                  প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন: " সেই সাগর নাড়ের বিয়ে দেয় , ছে " না কি দুটো দল হয়েছে , মুইআজাদের দলে বক্তা কে ? এ খানে কোন সাগরের কথা বলা হয়েছে ? বক্তার চরিত্রের পরিচয় দাও । 





উত্তর:- " সেই সাগর নাড়ের বিয়ে দেয় , ছে ..." উক্তিটির বক্তা নীলদর্পণ নাটকের আদুরী । সে এ খানে সাগর বলতে বিদ্যাসাগরের কথা বলেছে । বিদ্যাসাগর ১৮৫৬ সালে বিধবা বিবাহের আইন পাশ করান এবং বিধবাদের বিবাহ দেবার ব্যাপারে উদ্দ্যোগী হন । এর প্রতিকূলেও একটা দল খাড়া হয়েছিল । আদুরী  বিধবা বিবাহ সমর্থন করত না । সংস্কার বশে সে বিধবা বিবাহ পাপ মনে করত । তাই রাজা রাধাকান্ত দেবের নেতৃত্বে বিদ্যাসাগরের প্রতিপক্ষ হিসেবে যে দল গড়ে ওঠে , আদুরী সেই দলে যোগ দিতে চেয়েছে ।



[       ] নাটকে হাস্যরস সৃষ্টির জন্য নাট্যকার এই আদুরী চরিত্রটির পরিকল্পনা করেছেন । আদুরী বোস বাড়ীর বিশ্বস্ত পরিচারিকা বাড়ীর সদস্যদের মতোই সে থাকে । সে অত্যন্ত সরল , তামাশা - প্রিয় এবং কম বুদ্ধির মেয়ে । অভিজাত বাড়ীতে কাজ করলেও রুচি তার মার্জিত হয়নি কথায় কথায় সে তামাশা করে । তার অধিকাংশ তামাশায় আদিরস ও গ্রাম্যতা প্রকাশ পেয়েছে । তার সংলাপে বক্রক্তির সাহায্য নিয়ে হাস্য রস সৃষ্টি করা হয়েছে । কোথাও কোথাও যথেষ্ঠ অশ্লীলতাও প্রকাশ পেয়েছে । তবে অশ্লীলতা শব্দ গুলোর ব্যবহারেই আদুরীর সংলাপ এবং আদুরীর চরিত্র খুবই জীবন্ত , নাট্যধর্মী ও আকর্ষণীয় হয়ে উঠেছে । যে সকল চরিত্র সৃষ্টির জন্য দীনবন্ধু খ্যাতি পেয়েছেন , আদুরী তাদেরই একটি ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন