রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

ভেবেছিলাম গল্পের লেখকের প্রথম কলকাতায় যাওয়ার অভিজ্ঞতার কথা আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক bengali honours ভেবেছিলাম গল্পের লেখকের প্রথম কলকাতায় যাওয়ার অভিজ্ঞতার কথা আলোচনা করো প্রশ্নোত্তর vebechilam golper lekhoker prothom kolkatay jaoyar oviggotar koth alochona koro

উত্তর:- মফস্বলে প্রতিকূল আবহাওয়ায় কষ্ট পাওয়া লেখকের মা ও দিদি এমন কি লেখক ও ভালো থাকবেন আশা করে কলকাতায় এলেন । কিন্তু কলকাতা ও তার ভালোলাগার সুখী হবার নিশ্চিন্ত জায়গা হল না । ইঞ্জিনে টানা গাড়ীতে একদিন কলকাতায় এসে নামলেন তারা । বড় বড় বাড়িঘর লোকজন যানবাহন দেখে তাদের তো ঘাবড়ে যাওয়ার কথা । সেই সব পিল পিল মানুষের  জামা জুতো মাথা কনুই ইত্যাদির মধ্য থেকে লেখকের হাত ধরে হিড়হিড় করে টেনে নিয়ে চললেন বাবা । তুললেন এক বাসায় । বাসাটা একটা ঘরের । সেখানেই বাবা-মা দি ও লেখককে থাকতে হবে । আত্মীয়-স্বজন এলেও থাকবেন ঐ ঘরেই । ঘর তো একটা নয়  আরো আছে আরো  ছটা ঘর ।  কিন্তু কলতলা একটাই । সব ঘরের ভারাটিয়াদেরই কাজ সারতে হয় সেখানেই । আর সে সময় অন্য ভাড়াটিয়ারা তাদের ঘরের দরজা বন্ধ রাখলেই ভালো । বাড়ির মেয়েরা কলতলাতে চান করে সেটা দেখা শোভনীয় নয় । তাই দরওয়াজা খোলা ছিল অশোভন ছিল ।



[     ] কলকাতায় এসেও মায়ের অবস্থার বদল হলো না । এখনও তিনি হাঁড়ি ঠেলার কাজে নিযুক্ত থাকলেন । একটু হাওয়া বদলের জন্য মা আবদার করলে বাবা তাকে কথা দিলেন , পরের রবিবারেই নিয়ে যাবেন থিয়েটার দেখতে । কিন্তু পরের রবিবার আর বাবাকে পাওয়া যায় না । থিয়েটারে যাওয়াও হয় না । এভাবেই খাটতে খাটতে লেখকের মা অসুস্থ হয়ে পড়লেন । আসলে বাবার কারখানার মালিকানা বদল হওয়ায় বাবার কাজ চলে যায় । রোজগার নেই । তাই কলকাতার সুখ তাদের কপালে জুটল না ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন