সারদামঙ্গল কাব্যে বিহারীলাল ত্রিকালের সরস্বতী মূর্তির পরিকল্পনা যেভাবে করেছেন তার বর্ণনা দাও প্রশ্নোত্তর
উত্তর:- “ সারদামঙ্গল ” কাব্যে বিহারীলাল যে সারদা মূতির কল্পনা করেছেন সে মূর্তির সঙ্গে মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পূজিতা সরস্বতী দেবীর মূর্তির মিল নেই । কবির সারদা এক ও অখন্ড হৃদয়ের অনুভুতির মাধ্যমে সে মূর্তি প্রত্যক্ষ ও শত্রুরুপে বিরাজমান , তিনি জ্যোতিময়ী , সুরুপসী ও যোগীর ধ্যানের ধন । তিনি যে শুধু আনন্দময়ী , শুধু প্রেম ও মাধুর্যের সাভূত প্রকাশ তাই নন , তিনি আদ্যশক্তি , জগৎ ও জীবনের ঐক্য বিধায়িত্রি । কবির সারদা যোগীর ধ্যানের ধন । এই দেবী কবির সৌন্দর্য লক্ষ্মী ও তাঁর মানস সুন্দরী । শেলীর “ স্পিরিট ” অফ বিউটির সঙ্গে এই দেবীর খুব মিল । কবি বিহারীলাল তাঁর মানস লক্ষী এই সারদার কথা বলতে গিয়ে দেবীর সঙ্গে তাঁর বিরহ মিলনের কাহিনী “ সারদামঙ্গল ” কাব্য বনির্ত করেছেন । বিহারীলাল তাঁর বন্ধু অনাথবন্ধু রায়কে একটি চিঠিতে লিখেছিলেন যে ‘ সরস্বতীর সঙ্গে প্রেম , বিরহ ও মিলন বুঝতে হলে অনেকগুলি অসর্ববাদি সম্মত কথা কহিতে হয় ।” বাগদেবীকে সৌন্দর্য লক্ষ্মী রূপে কল্পনা করলে প্রকৃতই তা অসর্ববাদি সম্মত হয়ে দাঁড়ায় । সারদা সঙ্গে কবি বিহারীলাল তাঁর হৃদয়ের সম্পর্ক স্থাপন করে সম্বোর্ধন করে বলেছেন
‘ এসো মা করুণারাণী
ও বিধু বদনখানি
হেরি হেরি আঁখি ভরি হেরিগো আবার ।
কবি তার কল্পিত সারদাকে পূর্ণিমা যামিনীর মতো ষোড়শী রূপসী নারী করে একেছেন । তাঁকে ভেবেছেন তাঁর মানস মরালি বলে । আবার এই দেবীকেই আনন্দরুপী ও ত্রিদিব দেবী কল্পনা করেছেন । জ্যোতি প্রবাহের মধ্যে তিনি বিশ্ব বিমোহিনি প্রেমের প্রতিমা মূর্তিতে বিরাজ করেন আবার তিনি দেবী যোগেশ্বরী ও মত্যরূপা সরস্বতী । এই দেবীর আবির্ভাব ঘটলে রাত্রি শেষের ব্যথিত প্রাণ , শীতল হয় । সূর্য লোকের আড়ালে দেবী অন্তহিতা হলে কবির কাছে জীবন মরুভূমির মতো হয়ে দাঁড়ায় , ফুল ফোট বন্ধ হয়ে যায় । এই দেবী কবির প্রাণকে আকর্ষণ করেন । সারদার সঙ্গে মিলনের অভিপ্রায়ে বিহারীলাল উদ্ধতের মধ্যে অদ্ধৈতানুভূতির আনন্দ উপলব্ধি করতে চান । তাই লেখেন
থাকি বা প্রিয়ার বুকে
যাই বা মরণ মুখে ,
এ আমি , আমি তবু ; দেখুক জগৎ ।
এই সারদা কবির কাছে বিশেষ হয়েও নির্বিশেষে তার যোগীর কাছে নির্বিশেষে হয়েও বিশেষ । কবি সারদা কে দুই রূপে উপলব্ধি করেছেন । একরূপ দৃষ্টিতে , অন্যরূপ যোগীর দৃষ্টিতে কবির দৃষ্টিতে তিনি আনন্দ সরুপিনি বিমূত সৌন্দর্যের সারভুত প্রকাশ ও প্রেমের প্রতীক । আবার যোগীর দৃষ্টিতে তিনি সত্যরক্ষা সরস্বতী । তার মধ্যে মাধুর্যের সঙ্গে যুক্ত হয়েছে ভিষণতা । তিনি জগতের ঐক্য বিধান করেন এবং বৈচিত্রের মধ্য অখন্ড স্বরূপের প্রকাশ ঘটান । এই নিত্য স্বরুপার মধ্যে সমস্ত প্রবাহের ধারা এসে স্তব্ধ ও শান্ত হয় । এই অঞ্চল সত্যের ধ্যান ইংরেজ কবি শেলীও করেছেন । কবি কিটস একেই নিষ্কলুষ সৌন্দর্যের আদর্শরুপে গ্রহণ করেছেন । বেদনায় ও মানবিক সহানুভূতিতে এই সত্যকে উপলব্ধি করতে হয় । বিহারীলাল তাঁর কবি অনুভবের মাধ্যমে এই উপলব্ধি করেছেন যে তার সৌন্দর্য লক্ষ্মী দেবী সারদা পার্থিব । সৌন্দর্যে পরিশুদ্ধ হয়ে অপার্থিব সৌন্দর্য মূর্তি তে পরিণত হয়েছেন । এই ভাবনারই কাব্যরূপ হলো
কটি শশী উপহাসী ,
উথলে লাবণ্য রাশি ,
তারল দর্পণে যেন দিগন্ত আবরে ।
ত্রিকালের সরস্বতী মূর্তির পরিচয় দিতে গিয়ে কবি লিখেছেন যে গাইতে গাইতে হঠাৎ তার মনে বাল্মিকী মুনির আগের কালের কথা উদ্বৃত্ত হল । তার পরে মনে হলে বাল্মিকী কালের কথা । তারপরে কালিদাসের কাল । এই তিন ধরনের সরস্বতী মূর্তি কবির মনে উদিত হবার পর তাঁর চির আনন্দময়ী বিষাদিনি সারদা কখনও স্পষ্ট কখনও বা অস্পষ্ট আবার কখনও বা সদৃশ্য ভাবে বিরাজ করতে লাগলেন । ঐ সরস্বতীর যে মূর্তির ধ্যান কবি করেছেন তা হল
কপোলে সুধাংশু ডাস
অধরে অরুণ ভাস
নয়নে করুণা সিন্ধু প্রভাতের তারা জ্বলে ।
এই দেবী নিত্য ও বিশ্বরূপা । মানব সংসারে প্রেমের মূর্তিতে করুণাময়ী রূপে তিনি দেখা দেন। এই দেবী দর্শনে দর্শনের মনের শোক তাপ দূর হয় । তাই কবিরা তাকে বন্দনা করেন আর যোগীরা করেন আরাধনা । বৈদিকযুগে সরস্বতী ছিলেন মূলত নদী । পড়ে হয়েছেন তার অধিষ্ঠাত্রী দেবী ও তারও পরে বাগদেবী । তিনি সিংহবাহনা । কেননা তিনি দেবগণের হাত এড়াবার জন্য তিনি সিংহমূর্তি ধরেছিলেন । জ্ঞান
রুপা জ্যোতির্ময়ী বাগদেবী সরস্বতী গায়ত্রীর সঙ্গে মিশে গিয়েছিলেন । গায়ত্রী মন্ত্রে যে বরণ্য বর্গের কথা বলা হয়েছে তা ব্রহ্মের শক্তি । বিহারীলালও লিখেছেন
ব্রহ্মার মানসসরে
ফুটে ঢল ঢল করে
নীল হলে মনোদুরর সুবর্ন নলিনী ।
সারদামঙ্গলের আরম্ভে কবি অমর বালা ঊষার বর্ণনা দিয়েছেন । ওই ঊষারানীর সঙ্গে সারদার আবির্ভাবের জন্য কবি প্রথনা করেছেন । ঊষা চৈতন্যস্বরুপা । কবির ভাবনার সরস্বতীও তাই । ঊষার আবির্ভাবে মানসিক জড়তা দূর হয় । বিহারীলাল ভেবেছেন বাল্মীকির আগের কালের সারদা মূর্তি চৈতন্যস্বরুপা ঊষারই সমতুল ।
দ্বিতীয় সর্গে বাল্মিকী যুগে এই সারদা দেবীর অভিনব আবির্ভাবে বর্ণনা করেছেন কবি । তমসা নদীর ধারে সুন্দর প্রকৃতির মাঝখানে দাঁড়িয়ে ছিলেন ভাবভোলা বাল্মিকী । সেই শান্ত সুন্দর এক সবর এসে কৌঁচ্ছ মিথুনের মধ্যে কৌঁচ্ছ কে বধ করে । কৌঁচি শোকে অধীর হয়ে করুন কান্নায় অরণ্য পরিবেশে পূর্ন করে তোলে । এই পরিস্থিতিতে বাল্মিকী মুনির বিহুল প্রাণে করুণার বান ডাকে । তখন
সহসা ললাটে ভাগে
জ্যোতিময়ী কন্যা জাগে
জাগিল বিজলী যেন নীলনব ঘনে ।
এই ললাটিকার আবির্ভাবে বাল্মিকীর ললাট দেশ দীপ্ত হল । সে দীপ্ত সমুজ্জ্বল শান্তির ।দেবীর সঙ্গে ঊষার অভিন্নতা বর্ণনা করেছেন বিহারীলাল এইভাবে
করে ইন্দ্র ধনু বালা
গলায় তারার মালা
সীমন্তে নক্ষত্র জ্বলে ঝলমলে কানন ।
সারদা দেবী আবির্ভূতা হয়ে একবার ক্রঞ্চিকে একবার বাল্মিকী উন্মাদিনীর মতো ফিরে ফিরে দেখেন । করুণা করে বিষাদসুরে বিনা বাজিয়ে তিনি গান করতে থাকেন । সবকিছু একই সুর ও লয় বিশিষ্ট হয়ে ওঠে । বাল্মীকির প্রফুল্ল কপোল বেয়ে অশ্রু জলের ধারা নামে । কবিরা এই দেবীকে দেখেন ধ্যানের দৃষ্টিতে আর যোগীরা দেখেন যোগের সাধনে । করুণা রুপিনি এই সারদাকে দেখলে শোক তাপ দূরে যায় । মন আনন্দে পূর্ন হয় । জগতের ঐশ্বর্য কে তখন তুচ্ছ বলে বোধ হয় ।
[ ] কালিদাস যে সরস্বতীর বন্দনা করেছেন তিনি হলেন কাব্য সরস্বতী । তাঁর ধ্যানের দৃষ্টিতে জগৎ লক্ষ্মী সৌন্দর্য মূর্তিতে জ্যোতিময়ী শক্তি রূপে আবির্ভূতা হয়েছিলেন । তিনি ব্রহ্মজ্যোতি রূপিনি আদিশক্তি । বিহারীলাল কালীদাস অনুভূত সারদা মূর্তি কে চিরন্তন সৌন্দর্য লক্ষ্মী রুপে “ সারদামঙ্গল ” কাব্য উদ্ভাসিত করে তুলেছেন । এই সরস্বতীর স্তব গানে ত্রিলোক মুখর হয়ে ওঠে । তাঁর রূপ প্রত্যক্ষ করে ‘ অমর কিন্নর নরে ভাসে অশ্রুজলে ।’ জাগ্রত অবস্থায় কবি যখন সারদার কথা ভাবেন তখন শশ্মান ও স্বর্গ এক হয়ে যায় । দেবী কবির পথ প্রদশিকা হয়ে দাঁড়ান । বিহারীলালের সারদা তাই কেবল নিসর্গ সৌন্দর্যের সঙ্গে যুক্ত নন । তাঁর আবেদন গভীরতর । এই সারদা কে হারালে কবি নিজেকে প্রাণহারা বলে মনে করেন । এইভাবে ত্রিকালের সরস্বতীর মূর্তির উল্লেখ করে কবি বিহারীলাল তাঁর নিজস্ব পরিকল্পিত সারদা মূর্তির অভিনবত্ব স্পষ্টও অস্পষ্ট ভাবে বুঝিয়ে দিয়েছেন । কবির চেতনায় রোমান্টিকতার সঙ্গে মিষ্টিকতার সংমিশ্রণ ঘটায় রহস্যময়তার একটা আবরণ মাঝে মধ্যে রচিত হয়েছে । তাই কবির সারদা বিশেষ রূপে স্পষ্ট ও নির্বিশেষ রূপে অস্পষ্ট হয়ে দাঁড়িয়েছেন ।
সারদামঙ্গল কাব্যের কবি সৌন্দর্য লক্ষীর ধ্যান কাব্য প্রসঙ্গে আলোচনা করো
উত্তরমুছুন