সোমবার, ১১ অক্টোবর, ২০২১

প্রাগৈতিহাসিক গল্পের ভিখুর অপরাধের একটা তালিকা প্রস্তুত করো তার শেষ অপরাধ কোনটা প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক প্রাগৈতিহাসিক গল্পের ভিখুর অপরাধের একটা তালিকা প্রস্তুত করো তার শেষ অপরাধ কোনটা প্রশ্নোত্তর Bengali honours progoitihasik golper bikhur oporadher akta talika prostut koro tar sesh oporadh konta questions answer



প্রশ্ন: " প্রাগৈতিহাসিক " গল্পের ভিখুর অপরাধের একটা তালিকা প্রস্তুত করো ।  তার শেষ অপরাধ কোনটা ?  

উত্তর:- " প্রাগৈতিহাসিক " গল্পের ভিখু চরিত্র টি একটি অপরাধী চরিত্র । গল্পে তার অনেক অপরাধের কথা উল্লেখ আছে । একটা খুনের অপরাধের কথা দিয়েই গল্পের শুরু । ভিখু ডাকাত । দলবল নিয়ে মানুষের গৃহে হামলা করে টাকাপয়সা , গহনা কেরে আনাটাই তাঁর পেশা ।  এই উদ্দেশ্যই বৈকন্ঠ সাহার গদিতে ডাকাতি করতে গিয়েছিল । কিন্তু দল শুদ্ধ ধরা পড়ে যায় , কেবল ভিখুই কাঁধে জখম নিয়ে পালিয়ে এসেছে । এই ডাকাতিতে সাহা বাড়ির মেজো কর্তা কে সে খুন করে এসেছে ।


[       ] এই খুনি ডাকাত , আহত ভিখু কে বাঁচতে সাহায্য করে পেহলাদ বাগদি । একটু সুস্থ হয়েই সে  পেহলাদের বউয়ের হাত ধরে টানে । এই অপরাধে ক্ষুন্ন পেহলাদ আর ভরত ভিখু কে প্রহার করে বাড়ি থেকে তাড়িয়ে দেয় । অকৃতজ্ঞ ভিখু রাত্রে পেহলাদের ঘরে আগুন ধরিয়ে রাতারাতি নৌকা করে অনেক দূরে পালিয়ে যায়।  

[       ] এরপর শুরু হয় ভিখুর ভিখারির জীবন । এ জীবন তার বিড়াম্বনা , তৃপ্তিহীন ।  বসে বসে সে তার খুশির দিনের কথাগুলো স্মরণ করত । তার মধ্য দিয়েই তা ভয়ঙ্কর অপরাধগুলোর একটা তালিকা পেয়ে যায় ।


১) বহুবার ডাকাতি করতে গিয়ে ধরা পড়েছে একবার । সঙ্গী রাখু বাগদীর সঙ্গে শ্রীপতি  বিশ্বাসের বোন কে চুরি করেছিল ।


২) এই অপরাধে ধরা পড়ে সাত বছরের জেল হয় । কিন্তু জেলের প্রাচীর ডিঙিয়ে পালায় ।


৩) গৃহস্থ বাড়ির বেড়া বা দেয়াল কেটে চুরি করেছে ।


৪) অকর্মের সঙ্গী রাখুর বউকে নিয়ে একবার সমুদ্র পেরিয়ে হাতিয়ায় পালিয়ে গিয়েছে । দুমাস সেখানে কাটাবার পর বউটাকে ফেলে একাই চলে এসেছে ।


৫)  তারপর থেকে দল গঠন করে কত ডাকাতি আর খুন করেছে । কি জীবন ছিল আর আজ সে ভিখারী হয়েছে । শুধু ডান হাতটা নেই বলে । ভিখুর শেষ গুরুতর অপরাধ হল ভিখারিনী পাঁচিকে রাখনি হিসেবে পাওয়ার জন্য বসির মিঞা কে হত্যা করে তার সঞ্চিত অর্থ আত্মসাৎ করা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন