বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১

সেই রাত্রি হইতে ভিখুর আদিম , অসভ্য জীবনের দ্বিতীয় পর্যায় আরম্ভ হইল কোন রাত্রির কথা বলা হয়েছে আদিম অসভ্য বলতে কী বোঝানো হয়েছে প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক সেই রাত্রি হইতে ভিখুর আদিম , অসভ্য জীবনের দ্বিতীয় পর্যায় আরম্ভ হইল কোন রাত্রির কথা বলা হয়েছে আদিম অসভ্য বলতে কী বোঝানো হয়েছে প্রশ্নোত্তর Bengali honours sei ratri hoite bikhur adim osovo jiboner ditiyo porjay arombho hoilo kon ratrir kotha bola hoyeche adim osovo bolte ki bojhano hoyeche

প্রশ্ন: " সেই রাত্রি হইতে ভিখুর আদিম , অসভ্য জীবনের দ্বিতীয় পর্যায় আরম্ভ হইল ।" কোন রাত্রির কথা বলা হয়েছে ? আদিম অসভ্য বলতে কী বোঝানো হয়েছে ? 



উত্তর:- " সেই রাত্রি হইতে ভিখুর আদিম , অসভ্য জীবনের "  এখানে সেই রাত্রি বলতে যে রাত্রে অকৃতজ্ঞ ভিখু তাকে বেঁচে উঠতে সাহায্য করা পেহলাদের ঘরে আগুন দিয়ে পালিয়ে ছিল , সেই রাত্রের কথা বলা হয়েছে ।


[      ] ভিখুর জীবন যাপনটাই ছিল আদিম এবং অসভ্য । পেটের আর দেহের খিদে মেটানো ছাড়া তার বাঁচার আর কোনো মানে ছিল না । পশুদের বাঁচার সঙ্গে তার বাঁচার কোনো পার্থক্য ছিল না । দয়া , মায়া , মানুষত্ব , কৃতজ্ঞতা , বিবেচনা এসবের ছিটে ফোটাও তার চরিত্রে ছিল না । পেটের খিদে মেটাবার রসদ জোগাড় করতে সে  ডাকাতির পথ বেছে নেয় । মানুষ খুণ করতে তার হাত কাঁপে না । বরং , স্ত্রীর সামনে স্বামীকে খুন করার সময় স্ত্রীর আতঙ্কের ছাপ দেখে আর চিৎকার শুনে তার তৃপ্তি হয় । ডান হাতটা নষ্ট হয়ে যাওয়ায় তার ডাকাতি বন্ধ হয়ে গেল । তাই পেট ভরাবার রসদ পেতে এবার সে ভিক্ষাবৃত্তি শুরু করলো । কিন্তু তার মানসিকতার এতটুকুন পরিবর্তন হলো না । আগের পর্যায়ে দেহের সুখের জন্য সে নেশা করে বসির ঘরে যেত । দ্বিতীয় পর্যায়ে বসির বিকল্প হিসেবে পাঁচি কে রাখতে সে নেশা করে বসির মিয়া কে খুন করে ফেললো । সমাজের কোনো শিক্ষা , কোনো সভ্যতা ভব্যতার  সে ধার ধারে না । কোন পাপ পুণ্য অপরাধ কোনো নীতি দুর্নীতির বোধ ভিখুর মধ্যে জন্মাতেই পারেনি । এই জন্য তার জীবন যাপন আদিম , পশুদের মত অসভ্য ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন