বুধবার, ২০ অক্টোবর, ২০২১

স্ত্রীর পত্র গল্পের মৃণালের শৈশব কোন পরিবেশে অতিবাহিত হয়েছে বলো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক স্ত্রীর পত্র গল্পের মৃণালের শৈশব কোন পরিবেশে অতিবাহিত হয়েছে বলো প্রশ্নোত্তর Bengali honours streer potro golper mrinaler shoishob kon poribeshe otibahito hoyeche bolo questions answer
প্রশ্ন: " স্ত্রীর পত্র " গল্পের মৃণালের শৈশব কোন পরিবেশে অতিবাহিত হয়েছে বলো। 


উত্তর:- " স্ত্রীরপত্র " গল্পের নায়িকা মৃণাল পাড়াগাঁর মেয়ে । কলকাতা থেকে অনেক দূরে এক দূর্গম পাড়াগাঁয়ে মৃণালের শৈশব অতিবাহিত হয় । সেখানে দিনের বেলা শেয়াল ডাকে । রাস্তা ঘাটের অবস্থা ছিল খুবই খারাপ । ভদ্র লোকেদের গ্রামে আসাটা ছিল খুবই বিরম্বনার । স্টেশন থেকে সাত ক্রোশ পর্যন্ত সেকরা গাড়ী চলার মতো রাস্তা ছিল তার পর আরো তিন মাইল কাঁচা রাস্তা পার হয়ে তবে মৃণালের গ্রাম । শহুরে সংস্কৃতির আলোক সেগাঁয়ে পৌঁছায় নি । সে ছিল গেঁয়ো সংস্কৃতি । সেই গ্রাম্য পরিবেশেই আর পাঁচটা ছেলে মেয়ে আর গ্রাম্য অসুখ বিসুখের সঙ্গে বড়ো হয়ে ওঠে মৃণাল । ভাইবোন এক সঙ্গে সান্নিপাতিক জ্বরে পড়ে ভাইটি মারা গেলেও মৃণাল বেঁচে ওঠে ।

[      ] শেয়াল ডাকা বন জঙ্গলে ঘেরা অজ পাড়াগাঁর মেয়ে হলেও মৃণালের রুপ ছিল । সেই রূপের জোরেই শহরের অভিজাত পরিবারের বধূ হবার সুযোগ পায় মৃণাল । তবে পাড়াগাঁর পরিবেশেও তার মধ্যে যে স্বাতন্ত্র্য বোধ এবং মর্যাদা বোধ জেগে উঠেছিল তা অভিজাত রক্ষণশীল পরিবারে তাকে তৃপ্তির দেয়নি ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন