সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১

ব্রত কী ? ব্রত কত রকমের ? খাঁটি ব্রত কোনটি ? সেই ব্রত উদযাপনের প্রক্রিয়াটি আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক bengali honours ব্রত কী ব্রত কত রকমের খাঁটি ব্রত কোনটি সেই ব্রত উদযাপনের প্রক্রিয়াটি আলোচনা করো প্রশ্নোত্তর brotto ki brotto koto rokomer khati brotto konti sei brotto udjaponer pokriyati alochona koro questions answer

উত্তর:- ব্রত হলো দেবতার কাছে সমবেতভাবে কামনা-বাসনা নিবেদন করবার প্রকাশ্য অনুষ্ঠান ।


প্রথমত ব্রত দুই প্রকার শাস্ত্রীয় ব্রত এবং মেয়েলি ব্রত । এই  মেয়েলি ব্রত আবার দুপ্রকার (১) নারী ব্রত (২) কুমারী ব্রত । পাঁচ ছয় থেকে আট নয় বছরের অবিবাহিত মেয়েদের ব্রত হল কুমারী ব্রত । আর সব বয়সের বিবাহিত মেয়েদের ব্রত হল নারী ব্রত ।


[     ]  কুমারী ব্রত গুলিই বেশিচর্চিত হত এবং এগুলিই অনেকখানি খাঁটি অবস্থায় পাওয়া যায় । এসব ব্রত উদযাপনের জন্য একটা প্রক্রিয়া ছিল । প্রথমে আহরণ । যে ব্রত উদযাপিত হবে তার জন্য আবশ্যক বস্তু বা উপকরণ গুলি সংগ্রহ করে আনাই হল আহরণ । এরপর হবে আচরণ । অর্থাৎ প্রস্তুতি । পুকুরঘাট , জল ভর্তি করা , গাছের ডাল পোতা , আলপনা দেওয়া , মালা গাঁথা , গাছের ডালে মালা জড়ানো ইত্যাদি কাজ । তারপর অনুষ্ঠান অর্থাৎ ডালে বা পুকুরের জলে বা আলপনায় ফুল ধরে ছড়া বলে মনের কামনা জানানো । কামনা জানানো শেষ হলেই ব্রত শেষ হতে পারে । তবে কখনো কখনো এর পর ব্রত কথা বলা শোনা হয় , যার মধ্যে দিয়ে ব্রতের মাহাত্ম্য প্রতিষ্ঠা হয় , ব্রতের প্রতি আগ্রহও জাগানো হয় ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন