মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

অতিথি গল্পের কোন পরিচ্ছেদে নদী প্রকৃতির পরিচয় দেওয়া হয়েছে নিজের ভাষায় সেই পরিচয় উপস্থাপিত করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক অতিথি গল্পের কোন পরিচ্ছেদে নদী প্রকৃতির পরিচয় দেওয়া হয়েছে  নিজের ভাষায় সেই পরিচয় উপস্থাপিত করো প্রশ্নোত্তর Bengali honours otithi golper kon porichede nodi prokritir porichoy deoya hoyeche nijer bhasay sei porichoy uposthapito koro


                       প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন: " অতিথি " গল্পের কোন পরিচ্ছেদে নদী প্রকৃতির পরিচয় দেওয়া হয়েছে ? নিজের ভাষায় সেই পরিচয় উপস্থাপিত করো ।



উত্তর:- " অতিথি " গল্পের ষষ্ট পরিচ্ছেদে নদী প্রকৃতির পরিচয় দেওয়া হয়েছে ।

কাঁঠালিয়া গ্রামের পাশ দিয়ে যে নদী প্রবাহিত হয়ে গেছে তাতে গ্রীষ্মকালে জল থাকে না । মাঝে মাঝে ডোবার মতো আকার নেই । নৌকা চলে না । ডোবাগুলোর কাদা জলে নৌকা গুলো ডুবে থাকে । নদীর মধ্যে দিয়ে গাড়ী চলে যায় । তার চাকার দাগ অঙ্কিত থাকে নদী বক্ষে । জৈষ্ঠ্য মাস পর্যন্ত এই অবস্থা থাকলেও আশাঢ শ্রাবণে নদী ভরে ওঠে । কোথা থেকে জল ধারা এসে নদীকে প্রাণবন্ত করে তোলে । গ্রাম্য বালক বালিকারা সানন্দে নদীর তীরে এসে নাচানাচি করে । জলে ঝাঁপিয়ে পড়ে নদীকে আলিঙ্গন করে । শুষ্ক নির্জীব গ্রামের মধ্যে হঠাৎই যেন বিপুল প্রাণের হিল্লোল এসে প্রবেশ করে । ভরা নদীতে তখন নৌকা ভাসে । দেশ বিদেশ থেকে ছোট বড়ো কত নৌকা মাল বোঝায় হয়ে আসে । আত্মীয় স্বজনেরাও নৌকা যোগে কুটুম্ব বাড়ীতে খোঁজ নিতে আসে ।



[      ] নৌকা যোগের সুযোগ বেড়ে যাওয়ায় এসময় কোনো কোনো গ্রামে রথের মেলা , অন্যান্য মেলার আয়োজন করা হয় । নৌকা বোঝায় হয়ে মেলায় বেচা কেনার সামগ্রী , নাগরদোলা , যাত্রাপালা , ইত্যাদির সামগ্রী এসে উপস্থিত হয় । সেই সব নৌকার যাত্রীদের , দাঁড়ি মাল্লাদের চেচামীতি , গান বাজনার দাপটে নদী বক্ষ যেন প্রাণবন্ত হয়ে ওঠে । মানুষের জীবন যাপনে নিকটতম সঙ্গী হয়ে ওঠে । অত্যন্ত সহায়ক হয়ে ওঠে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন