বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১

পোস্টমাস্টার হাসিয়া কহিলেন সে কি করে হবে কাকে কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে কী না হবার কথা বলা হয়েছে তা না হবার সম্ভাব্য কারণগুলি উল্লেখ করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক পোস্টমাস্টার হাসিয়া কহিলেন সে কি করে হবে কাকে কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে কী না হবার কথা বলা হয়েছে তা না হবার সম্ভাব্য কারণগুলি উল্লেখ করো প্রশ্নোত্তর Bengali honours postmaster hasiya kohilen se ki kore hobe kake kon prosonge akotha bola hoyeche ki na hobar kotha bola hoyeche ta na hobar somvabo karon guli ullekh koro


                       প্রশ্নের মান : ৫/৬





প্রশ্ন : " পোস্টমাস্টার হাসিয়া কহিলেন সে কি করে হবে ।" কাকে কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে ? কী না হবার কথা বলা হয়েছে ? তা না হবার সম্ভাব্য কারণগুলি উল্লেখ করো । 



উত্তর:- " পোস্টমাস্টার হাসিয়া কহিলেন সে কি করে হবে ।" পোস্টমাস্টার রতনকে এ কথা বলেছেন । রতনের চেষ্টায় অসুস্থতা থেকে সেরে উঠেই পোস্টমাস্টার আর সেই পাড়াগাঁর পরিবেশে চাকরী করতে ভরসা পাননি । বদলীর আবেদন না মঞ্জুর হওয়ায় তিনি চাকরী ছেড়ে দিয়ে বাড়ী ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন । একথাটি রতনকে জানালে সে স্বভাবতই মনে করেছে দাদাবাবু তাকেও তাঁদের বাড়িতে নিয়ে যাবেন । কিন্তু জিজ্ঞাসা করলে দাদাবাবু প্রশ্নধৃত উক্তিটি করেন ।



[      ] রতনকে পোস্টমাস্টার কলকাতার বাড়ীতে কেন নিয়ে যেতে পারেন না সে কথা ব্যাখ্যা করে না বললেও আমরা বুঝি কেন তিনি রতনকে নিয়ে যেতে পারেন না । পাড়াগাঁর অজ্ঞাত বিবাহ যোগ্য এবং শহরের সংস্কৃতি সম্পর্কে অনভিজ্ঞা একটা মেয়েকে বাড়ীতে নিয়ে গেলে পোস্টমাস্টার কে অনেক প্রশ্নের মতো প্রশস্ত জায়গা থাকে না রতনকে থাকবার জন্য আলাদা একটা ঘর দেওয়া সেখানে সম্ভব হবে না । চাকরী ছেড়ে দিয়ে পোস্টমাস্টার পরিবারের ব্যয় বৃদ্ধি ঘটাবেন এটা হতে পারে না । সে জন্যই তিনি রতনের প্রশ্নের জবাবে বলেছেন " সে কি করে হবে ।"



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন