রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

ল্যাবরেটরী গল্পে ল্যাবরেটরী কার সৃষ্টি কীভাবে তাঁর চরিত্র বৈশিষ্ট্য উল্লেখ করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক ল্যাবরেটরী গল্পে ল্যাবরেটরী কার সৃষ্টি কীভাবে তাঁর চরিত্র বৈশিষ্ট্য উল্লেখ করো প্রশ্নোত্তর Bengali honours laboratory golpe laboratory kar srishti kivabe tar choritro boishishto ullekh koro


                       প্রশ্নের মান : ৫/৬




প্রশ্ন: " ল্যাবরেটরী " গল্পে ল্যাবরেটরী কার সৃষ্টি ? কীভাবে ? তাঁর চরিত্র বৈশিষ্ট্য উল্লেখ করো ।



উত্তর:- " ল্যাবরেটরী " গল্পে ল্যাবরেটরী সৃষ্টি করেছিলেন নন্দকিশোর । তিনি ছিলেন ব্রিলিয়ান্ট স্টুডেন্ট । লন্ডন ইউনিভার্সিটি থেকে পাস করে তিনি ইঞ্জিনিয়ার হন । রেলওয়ে কোম্পানির দুটো বড়ো ব্রিজ তৈরীর কাজের দায়িত্ব পান । তাতে যথেষ্ট টাকা তাঁর হাতে আসে । তাঁর গুন ছিল , কিন্তু সেই হারে খাতির ছিল না । বৈজ্ঞানিক গবেষণার প্রতি আগ্রহ গেলো বেড়ে । জার্মান , আমেরিকা থেকে দামি দামি যন্ত্র কিনে এনে একটা ল্যাবরেটরী গড়ে তুললেন । চাকরী ছেড়ে দিয়ে রেল কোম্পানির লোহা লক্কড় কিনে একটা কারখানাও খুলে বসলেন । যুদ্ধের বাজারে লোহার জিনিসের চাহিদা ও দাম বাড়ায় ভালো মুনাফাও হল নন্দকিশোরের । তাই এশিয়ার বিখ্যাত ল্যাবরেটরী করে তুলতে চাইলেন নিজের  ল্যাবরেটরী কে । বিজ্ঞানের গবেষণা আর এই ল্যাবরেটরী হয়ে উঠল তার প্রধান নেশা ।



[      ] পাঞ্জাবে থাকা কালে পাঞ্জাবী যুবতী সোহিনী কে খানিকটা গড়ে পিঠে নিয়ে তাকে বিবাহ করেন । স্ত্রীকে নিয়ে সুখে ঘর সংসার করার আগ্রহ তাঁর ছিল না , ছিল গবেষণা কর্মে সার্থক হয়ে ওঠা । এটা স্ত্রী সোহিনী কে মুগ্ধ ও অনুপ্রাণিত করেছিল । তাই , গবেষণার সময় দুর্ঘটনায় নন্দকিশোরের মৃত্যু ঘটলে সোহিনী স্বামীর ল্যাবরেটরী ও সম্পদ যথার্থ কাজে লাগাবার জন্য ব্যাকুল হয়ে উঠে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন