বুধবার, ৬ অক্টোবর, ২০২১

একরাত্রি অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক একরাত্রি অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর Bangla honours akratri oti songkhipto questions answer রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পগুচ্ছ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর robindronath Tagore golpo gucho questions answer
                 প্রশ্নের মান :- ১/২

 
১। " একরাত্রি " গল্পটি কত বঙ্গাব্দে কোন পত্রিকায় প্রকাশিত হয় ?

উত্তর:- " একরাত্রি "  গল্পটি ১২৯৯ বঙ্গাব্দে " সাধনা " পত্রিকায় প্রকাশিত হয় ।

২। " আহা দুটিতে বেশ মানায় " কার উক্তি ? কোন দুজন সম্পর্কে এই উক্তি ?

উত্তর:- " আহা দুটিতে বেশ মানায় " উক্তিটি " একরাত্রি " গল্পের সুরবালার মায়ের । গল্প কথক আর সুরবালার মধ্যে বর - বধূ রূপে মানাবার কথা বলা হয়েছে ।

৩। গল্প কথকের পিতার পেশা কী ছিল ? সন্তান সম্পর্কে তাঁর ভবিষ্যৎ অভিপ্রায় কেমন ছিল ?

উত্তর:- গল্প কথকের পিতার পেশা ছিল চৌধুরী জমিদারের নায়েবগীরি । তাঁর অভিপ্রায় ছিল ছেলের হাতটা পাকলেই তাকে জমিদারী সেরেস্তার কাজ শিখিয়ে গোমস্তা গীরিতে ঢুকিয়ে দেবেন ।

৪। নায়েব পিতার পুত্র গল্প কথকের ভবিষৎ অভিপ্রায় কী ছিল ?

উত্তর:- গল্প কথকের অভিপ্রায় ছিল পাড়ার নীলরতনের মতো কলকাতায় গিয়ে লেখা পড়া শিখে কালেক্টরের নাজির কিম্বা জজ আদালতের হেড ক্লাক হবেন ।

৫। নীল রতনের দেখানোর পথে কলকাতায় গেলেও গল্প কথক নাজির হতে পারেন নি কেন ?

উত্তর:- নীল রতনের অনুসরণে কলকাতায় গেলেও গল্প কথক পার্টির কাজে ব্রতী হন । নেতাদের ফাই ফরমাস খাটতে ব্যাস্ত হয়ে পড়েন । তারপর পিতার মৃত্যুতে সংসারের হাল ধরতে শিক্ষকের চাকরী নিতে বাধ্য হন ।

৬। গল্প কথক কত বয়সে কলকাতায় যান ? তখন সুরবালার বয়স কত ?

উত্তর:- গল্প কথক পনেরো বছর বয়সে কলকাতায় পালিয়ে যান । তখন সুরবালার বয়স আট ।

৭। সুরবালার সঙ্গে গল্প কথকের বিবাহ না হবার কারণ কী ?

উত্তর:- সুরবালার সঙ্গে গল্প কথকের বিবাহ না হবার কারণ গল্প কথক নিজে । তিনি আঠারো বছর বয়সে মাটসানি গারিবালডি হবার স্বপ্ন দেখতে থাকেন এবং মনে মনে প্রতিজ্ঞা করেন আজীবন বিবাহ না করে দেশের জন্য মরবেন । এটাই তাঁর বিবাহ না হবার কারণ । 

৮। গল্প কথক চেষ্টা করে কোথায় কীসের চাকরী পান ?

উত্তর:- " একরাত্রি "  গল্পের গল্প কথক অনেক চেষ্টা করে নোয়াখালী বিভাগের একটি ছোট শহরে অন্ট্রেশ স্কুলের সেকেন্ড মাস্টারি পদে চাকরী পান ।

৯। কার সঙ্গে সুরবালার বিবাহ হয়েছিল ? তাঁর পেশা কী ছিল ?

উত্তর :- সুরবালার বিবাহ হয়েছিল রামলোচন বাবুর সঙ্গে । তাঁর পেশা ছিল ওকালতি ।

১০। " একরাত্রি "  গল্পের স্কুল বাড়িটির পরিবেশ কেমন ছিল ?

উত্তর:- " একরাত্রি " গল্পের স্কুল বাড়ী টা লোকালয় থেকে দূরে ছিল । একদিকে ছিল একটা বড়ো পুষ্করিনী চারপাশে সুপারি নারিকেলের , মাদারের গাছ , একেবারে গায়ে লাগোয়া দুটো প্রকান্ড নিমগাছ ।

১১। " আর সমস্ত জলমগ্ন হইয়া গেছে কেবল হাত পাঁচ ছয় দ্বীপের উপর আমরা দুটি প্রাণী আসিয়া দাঁড়াইলাম ।" কোন রচনার অংশ ? দুটি প্রাণী কে কে ?

উত্তর:- " আর সমস্ত জলমগ্ন হইয়া গেছে ।"  রবীন্দ্রনাথের " একরাত্রি "  গল্পের অংশ । এ খানে দুটি প্রাণী বলতে গল্প কথক সুরবালা আর নিজেকে বুঝিয়েছেন ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন