সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

আমার পরমায়ুর সমস্ত দিন রাত্রির মধ্যে সেই একটি মাত্র রাত্রিই আমার তুচ্ছ জীবনের একমাত্র চরম সার্থকতা বক্তা কে এখানে কোন রাত্রির কথা বলা হয়েছে তাকে চরম সার্থকতা বলবার কারণ কি প্রশ্নোত্তর

বাংলা অনার্স সাম্মানিক আমার পরমায়ুর সমস্ত দিন রাত্রির মধ্যে সেই একটি মাত্র রাত্রিই আমার তুচ্ছ জীবনের একমাত্র চরম সার্থকতা ।" বক্তা কে ? এখানে কোন রাত্রির কথা বলা হয়েছে ? তাকে চরম সার্থকতা বলবার কারণ কি প্রশ্নোত্তর amar poromayur somosto din ratrir moddhe sei akti matro ratriri amar tuccho jiboner akmatro chorom sarthokota bokta ke a khane kon ratrir kotha bola hoyeche take chorom sarthokota bolar karon ki

 

প্রশ্ন: " আমার পরমায়ুর সমস্ত দিন রাত্রির মধ্যে সেই একটি মাত্র রাত্রিই আমার তুচ্ছ জীবনের একমাত্র চরম সার্থকতা ।" বক্তা কে ? এখানে কোন রাত্রির কথা বলা হয়েছে ? তাকে চরম সার্থকতা বলবার কারণ কি ?



উত্তর:- " আমার পরমায়ুর সমস্ত দিন রাত্রির মধ্যে .." উক্তিটির বক্তা " একরাত্রি " গল্পের কথক । যে রাত্রে বন্যা ও দুর্যোগের কারণে সুরবালা আত্মরক্ষার উদ্দেশ্য পুস্করিনির পাড়ে উঠে এসে গল্প কথকের সান্নিধ্য কিছু টা সময় কাটিয়ে গিয়েছিল এ খানে সেই রাত্রির কথা বলা হয়েছে ।


[      ] বাল্য প্রণয়িনী সুরবালা কে হঠকারিতা বশত বিবাহ করতে না চাওয়ায় তার অন্য পাত্রে বিবাহ হয়ে যায় । পড়ে ঘটনাচক্রে সুরবালার স্বামীর বাসার পাশেই গল্প কথক স্কুল মাস্টারির চাকরী পান । খুব কাছেই সুরবালা থাকে অথচ তাঁর সঙ্গে আলাপ করা যাবে না সে আজ পরস্ত্রী এই কথাটা মনের মধ্যে যত আন্দোলিত হয়েছে তত সুরবালার প্রতি তাঁর প্রণয় তৃষ্ণা তীব্র হয়ে উঠেছে । হৃদয় ভাড়াক্রান্ত হয়ে উঠেছে । সুরবালার একবার সান্নিধ্য পাবার জন্যে তাঁর মন ব্যাকুল হয়ে উঠেছে ।



[      ] প্রাকৃতিক দুর্যোগের রাত্রিতে সেই সান্নিধ্য লাভের সুযোগ এসেছে । বন্যায় চারিদিক জলমগ্ন হতে থাকলে আত্মরক্ষার জন্য সুরবালা ঘর ছেড়ে পুস্করিনির উঁচু পাড়ে উঠে এসেছে তাঁকে নিরাপদ জায়গায় নিয়ে আসবার জন্য তার ঘরের দিকে ছুটে যাবার সময় পুস্করিনির পারেই গল্প কথকের সাথে সুরবালার সাক্ষাৎ হয়েছে । কতদিন পর সাক্ষাৎ । পরস্ত্রীর সঙ্গে পর পুরুষের নিভৃতে সাক্ষাৎ । সংস্কার আর সংকোচ উভয়ের মাঝখানে পাঁচিল দাঁড়িয়েছে । তাই কেউ কাউকে কুশল জিজ্ঞাসাও করতে পারেন নি । নিরবে বেশ কিছুটা সময় তাঁরা পরস্পরের সান্নিধ্য কাটিয়ে সকাল হতেই নিজের ঘরে ফিরে গিয়েছিল । যাঁর সান্নিধ্য লাভ সহজ নয় তাকে এতক্ষন কাছে পাওয়াটাকেই কথক সার্থকতা মন করেছেন । চরম পাওয়া মনে করেছেন । এই সান্নিধ্য সুখের স্মৃতি আঁকড়ে ধরেই তিনি জীবন কাটাবেন । এই জন্যই গল্প কথক সেই রাত্রি টাকে জীবনের একমাত্র চরম সার্থকতা বলতে চেয়েছেন ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন