মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

চন্দ্রাবতী রামায়ন সমন্ধে যা জান লেখো প্রশ্নোত্তর

 

চন্দ্রাবতী রামায়ন সমন্ধে যা জান লেখো প্রশ্নোত্তর বাংলা অনার্স bengali honours chondraborti ramayan somondhe ja jano lekho



                     প্রশ্নের মান - ৫/৬



প্রশ্ন: চন্দ্রাবতী রামায়ন সমন্ধে যা জান লেখো ?


উত্তর:- ময়মনসিংহ জেলার চন্দ্রাবতী বাংলাদেশের প্রাচীনতম মহিলাকবি । তিনি বিখ্যাত মনসা মঙ্গল রচয়িতা দ্বিজবংশীর কন্যা । অসাধারণ কবি প্রতিভা ছিল চন্দ্রাবতীর । লোক কথা অবলম্বনে তিনি ছড়া পাঁচালীর ঢঙে সংক্ষেপে রাম কাহিনী লিখেছিলেন । প্রসিদ্ধ ছড়া সংগ্রাহক চন্দ্রকুমার দে এই রামায়ন সংগ্রহ করেন । চন্দ্রাবতীর রামায়ন এর কোনো লিখিত পুঁথি পাওয়া যায়নি ।  এই রামায়নে চন্দ্রাবতী মূল রামায়ন কে পাশ কাটিয়ে গ্রাম্য রাম কথার ওপর ভিত্তি করেছিলেন । রচনাতেও স্থানে স্থানে মেয়েলি ঢঙ আছে । তথাপি কিছু কিছু কারণে এই রামায়নের প্রাচীনত্ব ও ভাষা সম্পর্কে সংশয় দেখা যায় । কেমন 


(১) ভাষার অতিরিক্ত পরিচ্ছন্নতা : স্থানীয় নারী সমাজের কাছ থেকে সংগৃহীত হলেও এই রামায়নটি প্রায় বিংশ শতাব্দীর ভাষা রীতিতে উপস্থাপিত ।


(২) পূর্ব সংকলনে চন্দ্রাবতীর অনুল্লেখ : চন্দ্র কুমার দের আগে অন্য কোনোও ময়মনসিংহবাসীর এই রামায়ণ সমন্ধে নীরবতা খুবই আশ্চর্য জনক ।


(৩) আঞ্চলিক বাগভঙ্গির অনুপস্থিতি : এই রামায়ন গাঁথা টি পূর্ববঙ্গ থেকে সংগৃহীত হলেও ময়মনসিংহ অঞ্চলের বাগ বিন্যাস নয় , বিশুদ্ধ পশ্চিমবঙ্গীয় সাধু ভাষা রীতি অনুসৃত হয়েছে ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন