বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

প্রতাপের ইংরেজ বিদ্বেষের কারণ কি ? সে কীভাবে ইংরেজদের ক্ষতিসাধন করতে চায় ?

 

বাংলা অনার্স প্রতাপের ইংরেজ বিদ্বেষের কারণ কি সে কীভাবে ইংরেজদের ক্ষতিসাধন করতে চায় bangla honours protaper ingrej bidebsher karon ki se kivabe ingrej der khoti sadhon korte chai

                     প্রশ্নের মান - ৫/৬


প্রশ্ন: প্রতাপের ইংরেজ বিদ্বেষের কারণ কি ? সে কীভাবে ইংরেজদের ক্ষতিসাধন করতে চায় ?


উত্তর:- এমনিতে প্রতাপ চরিত্রবান , ধর্মনিষ্ট , ন্যায় পরায়ন মানুষ । তার চারিত্রিক সৌন্দর্যের প্রতি আকৃষ্ট হয়েই চন্দ্রশেখর নবাবের সরকারে তার একটা চাকরির ব্যবস্থা করে দেন । তারপর থেকে নিজ পরিশ্রম আর গুণের জন্য বড়ো হয়ে উঠতে লাগল সে । জমিদারী হল , খ্যাতি প্রতিপত্তি হল । বাড়ি হল । যে মানুষটার জন্য তার এই বাড় বাড়ন্ত , সেই মানুষটার। স্ত্রীকে লম্পট ফষ্টর অপহরণ করেছে , সেই শোকে। গ্রন্থরাজী দাহ করে চন্দ্রশেখর ব্রহ্মচারী হয়ে গিয়েছেন এইসব কথা শুনে প্রতাপ সহ্য করতে পারে না । লরেন্স ফষ্টরের উপর ইংরেজ জাতির ওপর তার ক্রোধের আগুন দাউ দাউ করে জ্বলে ওঠে । এদেশ থেকে ইংরেজ জাতি তাড়াবার কথা ভাবতে থাকে ।




[      ] মুঙ্গেরে ফিরে প্রতাপ বুঝতে পারল , ইংরেজদের সঙ্গে নবাবের যুদ্ধ হবে । তারই ধুম পড়ে গেছে । প্রতাপের আনন্দই হল । সে ঠিক করল তার সীমিত শক্তি নিয়েই নবাবকে যথাসাধ্য সাহায্য করবে । আর কিছু না পারুক নিজের লাঠিয়াল ও আনুগত দস্যুদের একত্রিত করে লুটপাঠ তো চালাতে পারবে । যে যে গ্রামের মানুষ ইংরেজ কে সহায়তা করবে , সেই সেই গ্রামে লুঠ করবে । ইংরেজদের রসদের গাড়ী। লুঠ করবে । " যেখানে দেখিব , ইংরেজদের দ্রব্য সামগ্রী যাইতেছে , সেইখানে দস্যুবৃত্তি অবলম্বন করিব ।"



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন