সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

মা আমাদের ক্ষ্যাপা মা গো । রাগলে আর রক্ষে নাই ।ক্ষ্যাপা মা বলা হয়েছে কাকে । তাঁর চরিত্র সম্পর্কে কতটুকু জানা যায় বলো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক প্রশ্নোত্তর মা আমাদের ক্ষ্যাপা মা গো রাগলে আর রক্ষে নাই  ক্ষ্যাপা মা বলা হয়েছে কাকে তাঁর চরিত্র সম্পর্কে কতটুকু জানা যায় বলো bangla honours ma amader khepa ma go ragle aar rokkha nai khepa ma bola hoyeche kake tar choritro somporke kototuku jana jai bolo


                    প্রশ্নের মান ৫/৬





প্রশ্ন: " মা আমাদের ক্ষ্যাপা মা গো । রাগলে আর রক্ষে নাই ।" " ক্ষ্যাপা মা " বলা হয়েছে কাকে ? তাঁর চরিত্র সম্পর্কে কতটুকু জানা যায় বলো ।



উত্তর:- " ক্ষ্যাপা মা " বলা হয়েছে শ্রীহরি ঘোষের মাকে । যে ক্রুদ্ধ হলে সকলকেই গালি দিতে থাকে ।



[       ] শ্রীহরির মা একজন অশিক্ষিত , অনভিজাত গ্রাম্য বৃদ্ধা । ছোট মনের মানুষ । ভীষন কঞ্জুস এবং আত্মপরায়ন । অন্য কারো ভালো দেখতে পারে না । পাড়ার মানুষকে তো গাল দেয়ই , নিজের ছেলে বউ কেও গাল দিতে ছারে না । রাগের মাথায় ছিরু অনিরুধের ধান চুরি করে কাটায় পুলিশের কাছে অভিযোগ করা হয় । পুলিশ তদন্তেও আসে । সেই পুলিশের হাত থেকে বাঁচার জন্য ছিরু পঞ্চাশ টাকা ঘুষ দেয় । সেটা জানতে পেরেও তার মা রাগে গজ গজ করতে থাকে , পঞ্চাশ টাকা খল খল করে বেরিয়ে গেল বলে । বায়েন পাড়ায় আগুনে যাদের ঘর পুড়ে গিয়েছে তাদের পরিবার পিছু পাঁচ কিলো করে চাল , বাঁশ , খড় দেবার কথা জানালেও ছিরুর মা গাল দিতে শুরু করে " ওরে ও হতচ্ছাড়া বাঁশবুকো , বলি দাতা কর্ন সেন হলি কবে থেকে ? " রাগ হলে ছিরুর বউকেও গাল দেয় । বলে " বিয়ানখাগী " । সাত সন্তানের পাঁচটা মারা যাওয়ায় এই গাল । গালের সময় বাকি দুটোকেও খাওয়ার কথা বলে ।


[     ] ছিরুর মা ছিরুকে যেমন গাল দেয় , তেমনি ছিরুকে ভয়ও পায় । সে মাকেও চুলের মুঠি ধরে দু - চার ঘা বসিয়ে দিতে ছারে না । যে মা ছেলের হাতের মার খায় , অশ্লীল ভাষায় চিৎকার করে গাল দেয় , তার আভিজাত্য বলে কিছু থাকে না । ছেলের অনেক টাকা থাকলেও মা আর পাঁচজন নিম্ন মানসিকতার , অনুদার , কোন্দল পরায়ন গ্রাম্য মহিলা ছাড়া আর কিছু নয় ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন