শনিবার, ২৪ জুলাই, ২০২১

" এই পত্রকে সূত্র করিয়া বিধাতা দলনী আর শৈবলিনীর অদৃষ্ট একত্র গাথিলেন " কোন পত্রের কথা বলা হয়েছে ? সেই পত্র কীভাবে দলনী আর শৈবলিনীকে এক সূত্রে গাঁথল ?

 

বাংলা অনার্স এই পত্রকে সূত্র করিয়া বিধাতা দলনী আর শৈবলিনীর অদৃষ্ট একত্র গাথিলেন কোন পত্রের কথা বলা হয়েছে সেই পত্র কীভাবে দলনী আর শৈবলিনীকে এক সূত্রে গাঁথল bangla honours ai potroke sutro koriya vidhata doloni ar shoibolinir odrishto akotro gathilen kon potrer kotha bola hoyeche sei potro kivabe doloni ar shoibolinike ak sutre gathlo

                       প্রশ্নের মান - ৫/৬



প্রশ্ন : " এই পত্রকে সূত্র করিয়া বিধাতা দলনী আর শৈবলিনীর অদৃষ্ট একত্র গাথিলেন " কোন পত্রের কথা বলা হয়েছে ? সেই পত্র কীভাবে দলনী আর শৈবলিনীকে এক সূত্রে গাঁথল ?



উত্তর:- " এই পত্রকে সূত্র করিয়া বিধাতা ..." এ খানে দলনী বেগম কতৃর্ক গুরগণ খাঁ কে লেখা একটি পত্রের কথা বলা হয়েছে । পত্রটি গোপনীয় ছিল , কিন্তু দূর্ষণীয় নয় । সার্থপর গুরগণ খাঁ ইংরেজদের সঙ্গে নবাবের যুদ্ধ যাতে না বাধান , সেই কথা জানাতে তিনি গুরগণ খাঁর সঙ্গে সাক্ষাৎ করতে চেয়ে পত্র পাঠিয়েছিলেন । দলনী বেগম দাসী কুলসুমকে সঙ্গে নিয়ে গুরগণ খাঁর কাছে যান । কিন্তু আর প্রসাদে ফিরতে পারেননি । নিজের পরিকল্পনা বরবাদ হয়ে যাওয়ার আশঙ্কায় গুরগণ নিজের লোকদের নির্দেশ দিয়ে দলনীর প্রসাদে প্রবেশ আটকে দেয় । অসহায়া দলনী আর কুলসমের সঙ্গে সাক্ষাৎ হয় ব্রাহ্মচারী চন্দ্রশেখরের সঙ্গে । তিনি রাত্রি বাসের জন্য একটা বাড়িতে আশ্রয়ের ব্যাবস্থা করে দেন । 




[     ]  এদিকে শৈবলিনী কে অপহরণ করে যে নৌকা করে ফষ্টর সাহেব যাচ্ছিলেন , ফষ্টর কে গুলি করে জলে ফেলে সেই নৌকা অপহরণ করেন প্রতাপ । পরে প্রতাপের ভৃত্য রামচরণ শৈবলিনী কে নৌকা থেকে নামিয়ে শিবিকা সহযোগে প্রতাপের বাড়িতে এনে আশ্রয় দেয়।, সে বাড়িতে ইতিমধ্যেই আশ্রয় দেওয়া হয়েছে দলনী আর কুলসুমকে । সাহেবদের সেপাই বাড়ির ঠিকানাটা জেনে গিয়ে সাহেবদের জানালেন গলষ্ঠন আর জনসন সাহেব সেপাই। সহ। এসে ফস্টরের বিবি মনে করে দলনী আর কুলসুমকে ধরে নিয়ে যায় । এখানেই দলনীর অদৃষ্ট আর শৈবলিনীর অদৃষ্ট এক সঙ্গে জড়িয়ে যায় এক সূত্রে বিধাতা যেন গেঁথে দেন ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন