মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

গণদেবতা উপন্যাসের কোন চরিত্রটি দীর্ঘ মেয়াদী সাজা পায় । তার কোন কোন অপরাধের জন্য এমন জঘন্ন সাজা পায় ছেলেটা প্রশ্নোত্তর

 

ব্যাংক অনার্স সাম্মানিক গণদেবতা উপন্যাসের কোন চরিত্রটি দীর্ঘ মেয়াদী সাজা পায়  তার কোন কোন অপরাধের জন্য এমন জঘন্ন সাজা পায় ছেলেটা প্রশ্নোত্তর gonodebota uponash kon choritro dirgho meyadi saja pay tar kon kon oporadher jonno amon joghonno saja pay cheleta questions answer


                    প্রশ্নের মান ৫/৬


প্রশ্ন : " গণদেবতা " উপন্যাসের কোন চরিত্রটি দীর্ঘ মেয়াদী সাজা পায় ? তার কোন কোন অপরাধের জন্য এমন জঘন্ন সাজা পায় ছেলেটা ?



উত্তর:- " গনদেবতা " উপন্যাসের সবচেয়ে গুরুত্বপূর্ন চরিত্র দেবনাথ ঘোষ কে পনের মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছিল । তাঁর বিরুদ্ধে অনেক গুলো অভিযোগ ছিল । প্রধান অভিযোগ টি ছিল সেটেলমেন্টর এক কানুনগোকে অপমান । একদিন ঐ কানুনগো তৃষ্ণার্ত হয়ে দেবুর কাছে জল চায়  । কিন্তু সম্বোধন করে রুঢ ভাষায় । প্রথমে তুই তকারি করে দেবু গ্রাহ না করায় " ইডিয়েট " বলে । তৃষ্ণার্ত কে জল না দেওয়া অধর্ম বলেই মনের ক্ষোভ চেপে রাখে দেবু কানুনগোকে একটা কদমা সহ জল দেয় । হাত মুখ ধোওয়ার পর গামছাও দেয় , পান সুপারি দেবার উদ্যোগেও করে । কিন্তু কানুনগো আবার দেবুকে " ওরে , এই ছোকরা " বলে সম্বধন করায় পান সুপারি ফেলে দিয়ে কাছে এসে বলে " কীরে , কি বলছিস  ?" ক্রুদ্ধ কানুনগো অবাক বিস্ময়ে বলে ' হোয়াট ? আমারে তুই তুকারি করিস ?" দেবু জবাব দেয় , " সে তো তুই ই আগে করলি ।"


[     ] এই ক্রুদ্ধ কানুনগো দেবুকে ক্যাম্পে দেখা করার নোটিশ করলেও দেবু দেখা করেনি । এরপর কানুনগোর সুপারিশে ডেপুটি সাহেবও তাকে নোটিশ করেন । দেবু সে নোটিশও অগ্রাহ্য করে । পরে একদিন জরিপের সময় দেবুর জমির পাকা ধানের উপর দিয়ে শিকল টানতে থাকলে দেবু শিকল তুলে জমির বাইরে ফেলে দেয় । সুযোগ পেয়ে কানুনগো কাজ বন্ধ করে উপরে রিপোর্ট করে । জরিপের কাজ দেবু বাঁধা দিয়েছে । এই সব অপরাধের জন্যই দেবু অ্যারেস্ট হয় এবং ক্ষমা না চাওয়ার বিচারে তার পনেরো মাসের জেল হয় ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন