রবিবার, ২৯ আগস্ট, ২০২১

গল্পটি দেবুর বড় ভাল লাগিল বিলুকে আজ গল্পটি বলিতে হইবে কোন গল্প গল্পটি নিজের ভাষায় বলো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক গল্পটি দেবুর বড় ভাল লাগিল বিলুকে আজ গল্পটি বলিতে হইবে কোন গল্প গল্পটি নিজের ভাষায় বলো প্রশ্নোত্তর Bengali honours gonodebota golpoti debur boro valo lagilo biluke aj golpoti bolite hoibe kon golpo golpoti nijer bashay lekho questions answer


প্রশ্ন:  " গল্পটি দেবুর বড় ভাল লাগিল । বিলুকে আজ গল্পটি বলিতে হইবে ।" কোন গল্প ? গল্পটি নিজের ভাষায় বলো । 

উত্তর:- " গল্পটি দেবুর ভালো লাগিল । " গল্পটি সাধু সন্ন্যাসী দের স্বর্গে যাওয়ার গল্প দেবুকে যা বলেছেন দ্বারিক বা দ্বারকা চৌধুরী । তিনি শুনে ছিলেন তীর্থ দর্শনে গিয়ে এক ঠাকুর মশাইয়ের কাছে ।


[      ] সত্যযুগে প্রায় সবাই সাধু সন্ন্যাসী ছিলেন । তপস্যা করতেন , ফলমূল খেতেন , অকাল মৃত্যুও ছিল না । দীর্ঘ দিন মর্ত্যে কাটাবার পর সেই সব সাধু পুরুষরা সশরীরে স্বর্গে যাবে বলে হাঁটতে শুরু করলো । পিঁপড়ের সারির মতো মানুষ চলতে লাগল । এত মানুষ এক সঙ্গে স্বর্গে আসছে দেখে স্বর্গবাসীরা ভয় পেয়ে গেলেন । এই মানুষেরা পাপী নয় , সাধু , তাই তাদের ভয় দেখিয়ে ফেরানো যায় না । তাই শেষে নারায়ণ দেবতাদের উপায় বলে দিলেন । তাঁর সেই পরামর্শ মতোই সাধু সন্ন্যাসীরা স্বর্গারোহণের পথের পাশেই অন্নপূর্ণা মন্দির তৈরী করিয়ে অধিষ্ঠান করলেন । এক অন্ন , পঞ্চাশ বাঞ্জ্জন তৈরী করলেন । স্বর্গযাত্রীদের আহ্বান করলেন , সেই অন্ন বঞ্জ্জোন গ্রহণ করে কিঞ্চিৎ বিশ্রাম নিতে । সেই সুস্বাদু অন্ন বাঞ্জ্জনের লোভে অনেক যাত্রীই সেখানে থেকে গেল । কেউ কেউ রওনা হল ।

[     ] নারায়নের পরামর্শে এবার আলেমকে মা লক্ষ্মী ।  তিনি পথের পাশে স্বর্ণপুরী তৈরী করলেন । সেখানে সবাই সোনার । ধুলোও সোনার । মুগ্ধ তীর্থ যাত্রীরা লুব্ধ হয়ে গেল । তারা যাত্রী বন্ধ করে সেখানেই থেকে গেল । আর কিছু সংখ্যক যাত্রী চলতে লাগল ; তারপরে তাদের ঠেকাতে আরো একটা মন্দির তৈরী হল । সেখানে অপরূপ সুন্দরী অপ্সরার দল মালা হাতে দাঁড়াল । অপ্সরাদের সান্নিধ্য পাবার জন্য প্রায় সকলেই থেমে গেল । কিন্তু না , তার পরেও " একটা কি নড়ছে ।" স্বর্গের পথে । একজন মানুষ । নারায়ণ বললেন ," স্বর্গদ্বার খুলে রাখো ।" পারিজাতের মালা পরিয়ে তাকে স্বর্গে স্বাগত জানানো হল । স্বর্গে যেতে হলে যে ভোগ বিলাসিতা , সুখ , সম্পদ সব ত্যাগ করে কেবল স্বর্গকেই লক্ষ্য করতে হয় , সত্য বোঝাবার ব্যাপারে গল্পটি ভালো বলেই দেবুর মনে হয়েছে ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন