শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১

কিছুক্ষন চুপ করিয়া থাকিয়া সে আবার বলিল পালের বউটি কিন্তুক বড় ভাল মেয়ে কে কাকে বলল পাল বলা হয়েছে কাকে পালের বৌয়ের চরিত্র সম্পর্কে আলোচনা করো প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক গণদেবতা কিছুক্ষন চুপ করিয়া থাকিয়া সে আবার বলিল পালের বউটি কিন্তুক বড় ভাল মেয়ে কে কাকে বলল পাল  বলা হয়েছে কাকে পালের বৌয়ের চরিত্র সম্পর্কে আলোচনা করো Bangla honours gonodebota kichukhon chup koriya thakiya se abar bolilo paler bouti kintuk boro valo meye ke kake bollo pal bola hoyeche kake paler boiyer choritro somporke alochona koro questions answer

                    প্রশ্নের মান : ৫/৬



প্রশ্ন : " কিছুক্ষন চুপ করিয়া থাকিয়া সে আবার বলিল , পালের বউটি কিন্তুক বড় ভাল মেয়ে ।" কে কাকে বলল ? " পাল " বলা হয়েছে কাকে ? পালের বৌয়ের চরিত্র সম্পর্কে আলোচনা করো ।





উত্তর:- " কিছুক্ষণ চুপ .... পালের বউটি কিন্তুক বড়ো ভালো মেয়ে ।" কথাটা পদ্ম বলেছে দুর্গাকে । এখানে " পাল " বলা হয়েছে শ্রীহরি পালকে । শ্রীহরি এই " পাল " পদবীটিকে পছন্দ করে না । যারা নিজের হাতে জমি চাষ করে , সেই গোয়ালাদের পদবী হতে পারে পাল । কিন্তু , শ্রীহরি এখন নিজের হাতে আর চাষ করে , সেই গোয়ালাদের পদবী হতে পারে পাল । কিন্তু , শ্রীহরি এখন নিজের হাতে আর চাষ করে না । তার সম্পদ , সামাজিক মর্যাদাও বেড়েছে । তাই সে এখন " ঘোষ " হতে চায় ।



[       ] শ্রীহরি পাল অর্থপিশাচ , স্বার্থপর , বিবেকশূর্ন্য । সামান্য লাভের আশায় সে অন্যের ঘরে আগুন দিতেও দ্বিধা করে না । কিন্তু , তার বউটা ভালো স্বভাবের । সে বড়ো হতভাগী । অনেকগুলো সন্তানের জন্ম দিলেও বেঁচে আছে মাত্র দুটি , একটা রুগ্ন , একটা পঙ্গু । এই ছেলে দুটোকে বাঁচিয়ে রাখতে চিরুর বউয়ের তৎপরতার শেষ নেই । অনীরুধের ধান চুরির কাজটা যে শ্রীহরির , তা আর জেনে যাওয়া কঠিন থাকল না শ্রীহরির বউয়ের কাছে । তাঁর ধারণা , স্বামীর পাপের ফলেই পুত্রদের এমন অকাল মৃত্যু ঘটেছে । স্বামীকে সে নিয়ন্ত্রণ করতে পারে না , এটাই তাঁর দুঃখ । চুরি করে ধান কেটে নেওয়ার পর পদ্ম চোরের সঙ্গে চোরের বেটাদেরও অমঙ্গল সূচক গাল দিতে থাকলে ছিরুর বউ পদ্ম কে অনুরোধ করেছে , ছেলেদের যেন গাল না দেয় । ধান চুরির ক্ষতিপূরণ সে করতে পারে না  , তবু পদ্মর হাতে কুড়িটা টাকা গুঁজে দিয়েছে । দেবু পন্ডিত জেলে থাকার সময় অসহায় বি যখন গ্রামের মেয়েরা সাহায্য করতে ও সঙ্গ দিতে এগিয়ে এসেছে , তখন ছিরুর বউও দূরে থাকেনি । স্বামী ও শাশুড়ির প্রতিকূলতা সত্ত্বেও ছিরুর বউ বারবার তার ভালো মানুষের স্বভাবের পরিচয় দিয়েছে ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন