বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

ভিখু কী উপায়ে পাঁচীকে রাখনি হিসেবে পেয়েছে ? আলোচনা করো । তারা কোথায় ঘর বাঁধার উদ্দেশ্য যাত্রা করেছিল ? প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক bengali honours ভিখু কী উপায়ে পাঁচীকে রাখনি হিসেবে পেয়েছে আলোচনা করো তারা কোথায় ঘর বাঁধার উদ্দেশ্য যাত্রা করেছিল প্রশ্নোত্তর vikhu ki upaye panchi ke rakhoni hisebe peyechilo alochona koro tara kothay ghor badhar uddeshya jatra korechilo answer

উত্তর:-  ভিখারী  জীবন গ্রহণ করার পর ভিখুর শরীর মন আগের মত হয়ে উঠলেও নারী সঙ্গ ছিল না । যুবতী ভিখারিনী পাঁচীকে তার পছন্দ হয় । প্রস্তাবও দেয় । কিন্তু চালচুলোহীন ভিখু কে পাঁচী পাত্তা দেয়নি ।  সে থাকত বসির মিয়ার সঙ্গে । বসিরের নিজস্ব ঘর ছিল , রোজগার ভালো ছিল , সঞ্চিত টাকাও ছিল ।


[    ] এই বসির কে  পরলোকে পাঠাতে না পারলে পাঁচী তার হবে না , এটা বুঝেই ভিখু বসির কে খুন করবার পরিকল্পনা করে । খুন করার মতো কোনো অস্ত্র তার নেই । কুড়িয়ে পাওয়া একটা লোহার শিক পাথরে ঘষে ঘষে এক মাথা চোখা করে সেটাকেই অস্ত্র হিসেবে নিয়ে এক রাতে রওনা হল । বসিরের বাড়ির দিকে । বসির কে অনুসরণ করে একদিন তার বাড়িটা চিনে গিয়েছিল সে । ঘরের ঝাপের দরজা সরিয়ে ঘরে ঢুকে ভিখু একটু ভাবে । অন্ধকারে হৃদপিণ্ডের অবস্থান বুঝতে না পেরে চোখা শিখটা বসিরের ব্রহ্ম তালুতে তিন আঙুল পরিমাণ ঢুকিয়ে দিল । মৃত্যু নিশ্চিত করতে বা হাতে গলাও টিপে ধরে । পাঁচী ভয় পেয়ে চিৎকার করতে গেলে ভিখু বলে , “ চুপ থাক ; চিল্লাবি তো তোরেও মাইরা ফেলুম ।” 


[   ] বসিরের দেহ নি:স্পন্দ হয়ে গেলে ভিখু  নিজের কীর্তি দেখে খুশি হয় । তারপর ধমক দিয়ে পাঁচীকে আলো জ্বালাতে বলে । বসিরের টাকা পয়সা কোথায় আছে সেটা জেনে নিয়ে , সেগুলো সংগ্রহ করে নিরাপদ আশ্রয়ের সন্ধানে চলল ।


[   ] ঘর বাঁধার উদ্দেশ্যে ভিখু আর পাঁচী চলেছিল সদর শহরে । সেটা ঠিক কোথায় , স্পষ্ট করে বলা যায় না 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন