বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১

তেলেনাপোতায় মৎস শিকারের বৃত্তান্তটি নিজের ভাষায় বলো । শেষপর্যন্ত “ ছিপটিপের ” কি দশা হয়েছিল ? প্রশ্নোত্তর

 

বাংলা অনার্স সাম্মানিক bengali honours তেলেনাপোতায় মৎস শিকারের বৃত্তান্তটি  নিজের ভাষায় বলো শেষপর্যন্ত ছিপটিপের কি দশা হয়েছিল প্রশ্নোত্তর telenopotay motso shikarer britanto ti nijer vashay bolo sesh porjonto chiptiper ki dosha hoyechilo questions answer

উত্তর:- তেলেনাপোতায় আগন্তুক তিন যুবকের একজনের শখ মৎস শিকার । রাতটুকু পোহালেই সেই শিকারী যুবক “ ষোড়শোপচার আয়োজন নিয়ে মৎস আরাধনার জন্য পুকুর ঘাটে গিয়ে যথোচিত নৈবদ্য সহ ছিপ ফেলে  বসল । কিন্তু , বেলা অনেক হওয়া সত্বেও মাছ একটাও উঠল না । অথচ , বাঁশের ডগায় বসে থাকা এক মাছরাঙ্গা পাখি শিকারী যুবককে উপহাস করবার জন্যই যেন ঝাঁপিয়ে পড়ে একটা মাছ ঠোঁটে নিয়ে আবার ফিরে গিয়ে নিজের জায়গায় বসে দুর্বোধ্য ভাষায় যুবককে বিদ্রুপ করে । একটা সাপও বাঁধানো ঘাটের কোনো ফাটল থেকে বেরিয়ে যুবককে অগ্রাহ্য করে । জলে সাঁতার কেটে অন্য প্রান্তে চলে যায় ।


[    ] এমন সময় একটা যুবতী আসে ঘড়ায় জল নিতে । নি:সংকোচ সেই যুবতীকে দেখে মৎস শিকারী কিছুটা বিহ্বল হয়ে পড়ে হয়তো । তাই , ফাৎনার দিকে মনোযোগ দিতে পারে না । যুবতীটি নি:সংকোচেই বলে , “ বসে আছেন কেন ? টান দিন ।” ঠিক সময়ে টান দিতে না পারায় যুবকটি একটা মাছও জল থেকে তুলতে পারে নি । সে কথা যুবতী মেয়েটার মুখ থেকে অন্যরাও জেনে গিয়েছে ।



[    ] কলকাতায় ফেরার সময় শিকারী যুবকটি তার মৎস শিকারের ছিপ ও অন্যান্য সরঞ্জাম ফিরিয়ে নিয়ে যায় নি । আবার আসবার কথা মনে রেখে মাছ ধরার সরঞ্জাম তেলেনাপোতাতেই ফেলে গিয়েছে । তবে মাছ ধরতে আর তার আসা হয়নি ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন